×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বহুল কাঙ্খিত স্বস্তির বৃষ্টি বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৮-২২
  • ৯১৫৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে মাত্র এক মাসের হিসেবে গত বছরের তুলনায় এ বছর ইলিশ বিক্রি থেকে ৫.৫৯ শতাংশ রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে। প্রাকৃতিক প্রতিকূলতার কারণে এ মৌসুমে ইলিশের পরিমান কম পাওয়া যাচ্ছে; তবে ইলিশের বড় সাইজ এবং চড়া মূল্যে জেলে, ব্যবসায়ীরা ভালো লাভ করছেন।
জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরি জানান, এখন ইলিশের ভরা মৌসুম। সমুদ্রে জাল ফেললেই বড় সাইজের রূপালি ইলিশ ধরা পড়ছে। কিন্তু গত বছরের তুলনায় চলতি বছর বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রে কমেছে মাছ অবতরণ।
বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রের সহকারী বিপণন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন জানান, গত বছর আগস্ট মাসে মাছ অবতরণ বেশি হয়েছে। কিন্তু একই সময়ে এ বছর অবতরণ কম হচ্ছে। গত বছরের তুলনায় চলতি বছর ১২.৬৩ শতাংশ কমেছে মাছ অবতরণ। এরমধ্যে ইলিশ অবতরণ কমেছে ২০.১৬ শতাংশ। চড়া দামের কারণে ইলিশ মাছের অবতরণ কমলেও বেড়েছে রাজস্ব আদায়। গত বছরের তুলনায় ইলিশ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৫.৫৯ শতাংশ। পাথরঘাটা মৎস্য অবতরণকেন্দ্রে বিক্রি করা মাছের মোট দামের শতকরা ১.২৫ শতাংশ রাজস্ব আদায় করে সরকার।
বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানিয়েছেন, সাগরে প্রচুর মাছ পাওয়া গেলেও বৈরি আবহাওয়ার কারণে জেলেরা মাছ শিকার করতে পারেননি। এ কারণে সকল প্রকার মাছের অবতরণই কমেছে। মিশ্রিত মাছের অবতরণও কমেছে ২.৩৬ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat