×
ব্রেকিং নিউজ :
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি
  • প্রকাশিত : ২০২৩-১১-১৫
  • ৫৬৬৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
যক্ষ্মা  নিরোধে সুশীল সমাজের অংশগ্রহণে জেলা পর্যায়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বেলা ১১টায় স্থানীয় একটি রেস্তোরাঁয় বাংলাদেশ জাতীয় যক্ষ্মা  নিরোধ কমিটি নাটোর জেলা শাখা এ সভার আয়োজন করে।
সভায় জানানো হয়, হাঁচি, কাশি, থুথু ইত্যাদির মাধ্যমে জীবানু বাতাসে ছড়িয়ে যক্ষ্মা  রোগের সংক্রমণ ঘটায়। অধিক সময় ধরে কাশি, বিকেলে বা রাতে জ্বর এবং ঘেমে জ্বর ছেড়ে যাওয়া, খাবারে অরুচি, ওজন কমে যাওয়া, শরীর ক্রমশ দুর্বল হওয়া, বুকে অথবা পিঠের উপরের অংশে ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি যক্ষ্মার উপসর্গ। নিয়ম মেনে ছয় মাস ওষুধ খেলে যক্ষ্মা  নিরাময়যোগ্য। জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতাল এবং বক্ষ ব্যাধি ক্লিনিকে বিনামূল্যে যক্ষ্মা  পরীক্ষা এবং ওষুধ দেওয়া হয়। তবে রোগী প্রতিদিন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী বা স্বেচ্ছাসেবকের উপস্থিতি এবং সরাসরি পর্যবেক্ষণের মাধ্যমে ‘ডটস্’ পদ্ধতিতে যক্ষ্মার ওষুধ সেবন করলে সুফল পাওয়া যায়। সচেতনতা সৃষ্টি এবং চিকিৎসার মাধ্যমে যক্ষ্মা  থেকে যক্ষ্মা পাওয়া সম্ভব। ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশে যক্ষ্মা নির্মূল করার লক্ষ্যে কাজ করছে সরকার।
চলতি বছরে নাটোর জেলায় ২৯ হাজার ৫১ ব্যক্তির পরীক্ষার মাধ্যমে দুই হাজার ৮৫৬ ব্যক্তির যক্ষ্মা  সনাক্ত হয়। এরমধ্যে এক হাজার ১৮৬ ব্যক্তি চিকিৎসা গ্রহণ করে সুস্থ হয়েছেন এবং বর্তমানে এক হাজার ৬৭০ ব্যক্তি চিকিৎসাধীন আছেন বলে সভায় জানানো হয়। 
সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান, বক্ষ ব্যাধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডাঃ আজিজা সুলতানা। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় যক্ষ্মা  নিরোধ কমিটি নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক খন্দকার এনামুর রহমান চিনু।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat