×
ব্রেকিং নিউজ :
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি
  • প্রকাশিত : ২০২৩-১০-২১
  • ৫৬৩৪৬১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
গোপালগঞ্জে বিপুল উৎসাহ উদ্দীপনা  ধর্মীয়ভাব গাম্ভীর্য ও উৎসব মুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। মন্ডপে মন্ডপে মন্ত্র উচ্চারণ শাস্ত্র পাঠ, ঢাক, শঙ্খ, কাসর ও উলুধ্বনির মাধ্যমে আজ শনিবার সকালে দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। ভক্তরা পূণ্য লাভের আশায় দেবীর পায়ে ফুল, বিল্বপত্র দিয়ে শ্রদ্ধার্ঘ নিবেদন করছেন। দিয়েছেন অঞ্জলী। মন্ডপে মন্ডপে পূজা শেষে বিতরণ করা হয়েছে প্রসাদ। কোন কোন মন্দিরে দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়েছে।
 শুক্রবার (২০ অক্টোবর) ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে গোপালগঞ্জের ১ হাজার ৩০১ টি মন্ডপে দুর্গাপূজা শুরু হয়েছে। আগামী মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি ঘটবে। ৬ষ্ঠীর পর থেকেই মন্ডপে মন্ডপে  উৎসব শুরু হয়। সন্ধ্যা পূজার পর শুরু হয় আলোক উৎসব। মন্ডপে মন্ডপে চলছে ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। মন্ডপের প্রতিমা, মনোরম আলোকসজ্জা ও বর্ণিল সাজসজ্জা দর্শণার্থীদের আকর্ষণ করছে। তাই উৎসবের আমেজে দর্শণার্থীরা মন্ডপে মন্ডপে ঘুরছেন। প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবক, আনসার, ভিডিপি, পুলিশ ও আইন শৃংখলা বাহিনীর সমন্বয়ে নিরাপত্তা দেওয়া হচ্ছে।
গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ও পুলিশ সুপার আল বেলী আফিফা  পূজা মন্ডপ পরিদর্শণ শুরু করছেন। তারা পূজা মন্ডপ কমিটির সদস্যদের সাথে কথা বলছেন। পূজা সম্পর্কে খোঁজ খবর নিচ্ছেন। দিচ্ছেন দিক নিদের্শনা।
গোপালগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. অসিত কুমার মল্লিক বলেন, উৎসব মুখর পরিবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ জেলা  গোপালগঞ্জে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হচ্ছে। আমাদের  গোপালগঞ্জ সদর আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের দিক নির্দেশনায়  জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ও পুলিশ সুপার আল বেলী আফিফা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিদের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হচ্ছে । এ জেলায় সাম্প্রদায়িক সম্প্রীতি দীর্ঘ কাল ধরে অব্যাহত রয়েছে। এখানে ধর্মীয় উৎসব গুলো হিন্দু, মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায়ের সবাই এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে উদযাপন করে আসছি। বিশুদ্ধ পঞ্জিকা মতে পূজা-অর্চণা হচ্ছে। পূজা শেষে সবাই প্রাণের উৎসবে মিলিত হচ্ছেন।
দর্শনার্থী অংকিতা পাল (৩০) বলেন, ৬ষ্ঠীর রাতেই মন্ডপগুলো আলোক ঝলমল হয়ে উঠেছে। তাই  দেবীর আশির্বাদ গ্রহণের পাশাপাশি আনন্দ করতে বের হয়েছি। নির্বিঘেœ গভীর রাত পর্যন্ত মন্ডপে মন্ডপে ঠাকুর দর্শণ করছি। সৌন্দর্য উপভোগ করছি। গোপালগঞ্জে পূজাকে কেন্দ্র করে পুরো মাত্রায় উৎসব শুরু হয়েগেছে।
গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, প্রতিটি উপজেলায় আমি পূজা মন্ডপ পরিদর্শন করছি । সেখানে দেখছি উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। উৎসবের আমেজে বিভিন্ন বয়সের মানুষ মন্ডপে আসছেন। তারা দুর্গোৎসবকে কেন্দ্র করে নির্মল আনন্দ উপভোগ করছেন। সাম্প্রদায়িক সম্প্রীতির এ জেলার ৫ উপজেলায় এ বছর রেকর্ড সংখ্যক ১ হাজার ৩০১ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat