×
ব্রেকিং নিউজ :
শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-১২-০৭
  • ৩৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নারীর প্রতি সহিংসতা ও  তার প্রতিকার বিষয়ক পোস্টার প্রতিযোগিতা আজ রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের তিন শিক্ষার্থী যথাক্রমে মোহাম্মদ সায়েদ কবির, ঐশী মিত্র এবং সিদরাতুল আফিয়া।
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে পক্ষকালব্যাপি কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ মহিলা পরিষদ “নারীর প্রতি সহিংসতা ও তার প্রতিকার’’ বিষয়ক এ পোস্টার প্রতিযোগিতার আয়োজন করে। রাজধানীর সুফিয়া কামাল ভবনের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে আজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার ও সনদ প্রদান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিচারক হিসেবে বক্তব্য রাখেন  দৈনিক প্রথম আলোর প্রধান শিল্প নির্দেশক অশোক কর্মকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু ও যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম। সংগঠনের গবেষণা কর্মকর্তা আফরুজা আরমান অনুষ্ঠান সঞ্চালনা করেন। 
বিশিষ্ট চিত্রশিল্পী অশোক কর্মকার বলেন, পোস্টারগুলো থেকে নারী ও শিশুসহ সমাজের বিভিন্ন ধরণের নিপীড়িত ও অবহেলিত মানুষের প্রতি নির্যাতন, নিপীড়ন, শোষণ ও বৈষম্যের চিত্র  ফুটে উঠেছে।  আজ যারা  পোস্টারগুলোর মাধ্যমে এমন কাজ করতে পেরেছেন তারা  নারী ও কন্যার প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিহত করতে  ভবিষ্যতে অনেক বড় ভূমিকা রাখতে  সক্ষম হবেন ।
ডা. ফওজিয়া মোসলেম বলেন, সমাজে যে সকল ঘটনা বারবার ঘটে তা মনে আলোড়ন সৃষ্টি করে। নারী আন্দোলনের মাধ্যমে সমাজে নারী নির্যাতনের বিষয়টিতে সচেতনতা সৃষ্টির সাফল্য এই পোস্টারের মাধ্যমে  পরিস্ফুটিত হয়েছে। একইসঙ্গে নারীর প্রতি সমাজের সামগ্রিক দৃষ্টিভঙ্গি ফুটে উঠেছে। এটি নারী আন্দোলনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি পরিবারের পুরুষ ও নারী উভয়কেই পরিবার ও সমাজ থেকে নারীর প্রতি সংবেদনশীলতার রীতিনীতি ও শিক্ষা  দেয়ার ব্যাপারে সচেতন থাকা জরুরী বলে উল্লেখ করেন। 
 পোস্টার প্রতিযোগিতায় দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের  চারুকলা বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। এতে  প্রথম পুরস্কার পান  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  চারুকলা বিভাগের শিক্ষার্থী  মোহাম্মদ সায়েদ কবির,  দ্বিতীয় পুরস্কার  পান  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী ঐশী মিত্র এবং তৃতীয় পুরস্কার  পান  সিদরাতুল আফিয়া। বিশেষ পুরস্কার পান সেন্ট্রাল উইমেন্স কলেজের শিক্ষার্থী উম্মে হাবিবা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের মধুরিমা নিয়োগী ও মৌমিতা দাস মেঘলা। পুরস্কাপ্রাপ্তদের প্রত্যেককে সনদ, সম্মাননা স্মারক ও বই উপহার দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat