×
ব্রেকিং নিউজ :
পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে বিআরডিবি’কে কাজ করতে হবে : এলজিআরডি প্রতিমন্ত্রী বিএনপি নেতারা ক্লান্ত; কর্মীরা হতাশ : ওবায়দুল কাদের ফিলিপাইন ও জাপানের নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসছেন বাইডেন বিএনপি নির্বাচন বানচালে সফল হলে দেশে অগণতান্ত্রিক শক্তির উত্থান হতো : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন উত্তর গাজায় দুর্ভিক্ষ আসন্ন ॥ সংকট নজিরবিহীন : জাতিসংঘ পাপুয়া নিউ গিনিতে বন্যায় ২০ জনের বেশি নিহত যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির
  • প্রকাশিত : ২০২১-০৬-২৯
  • ৫৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্পখাতের মিড লেভেল কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রফেশনাল ডিপ্লোমা কোর্স চালুর লক্ষ্যে রপ্তানি উন্নয়ন ব্যুারো (ইপিবি) এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজির (বিইউএফটি) মধ্যে মকেটি চুক্তি স্বাক্ষর হয়েছে। 
মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তিপত্রে ইপিবির মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং বিইউএফটির উপউপাচার্ষ ড. প্রফেসর ইঞ্জিনিয়ার মো. আইয়ুব নবী খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথির বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ,  ইপিবির ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, এফবিসিসিআইয়ের সহসভাপতি এম এ মোমেন, বিকেএমইএ ১ম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম ও বিইউএফটির বোর্ড অফ ট্রাষ্টিজ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোজাফ্ফর উদ্দিন সিদ্দিক প্রমূখ বক্তব্য রাখেন।
বাণিজ্যমন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে বলেন, তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা শিল্প কারখানার ম্যানেজমেন্ট পর্যায়ে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বিইউএফটি গড়ে তোলে। দেশের পোশাক শিল্পে বিপুল দক্ষ কর্মীর প্রয়োজন। বিইউএফটি দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে সেই চাহিদা পূরণ পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 
তিনি আরও বলেন, তৈরি পোশাক বাংলাদেশের অন্যতম রপ্তানি খাত। রপ্তানি আয়ের ৮৪ ভাগ আসে তৈরি পোশাক থেকে। আশা ছিল ২০২১ সালের মধ্যে এই খাতের রপ্তানি ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা। করোনার কারনে তা সম্ভব হচ্ছে না। আগামী ২০২৪-২৫ সালে এই লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। 
উল্লেখ্য, চুক্তির আওতায় বিইউএফটি গার্মেন্টস বিনেস ম্যানেজম্যান্ট, ইন্ডাষ্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যান্যুফ্যাক্টারিং সিসটেম এবং সাপলাই চেইন ম্যানেজমেন্ট এ তিনটি বিষয়ে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম করবে। প্রতিটি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ জন শিক্ষার্থী কোর্সে ভর্তির সুযোগ পাবেন। প্রতি কোর্সের মেয়াদ হবে ৬ মাস। বিজিএমইএ ও বিকেএমইএ  কোর্সের জন প্রয়োজনীয়  শিক্ষার্থী বাছাই করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat