×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২০-০২-০৩
  • ৩৩১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দেশে চাহিদার তুলনায় প্রায় ৫০ হাজার মে. টন বেশী মাছ উৎপাদিত হচ্ছে: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছে, সরকারের সময়োপযোগি পদক্ষেপের ফলে দেশে চাহিদার তুলনায় প্রায় ৫০ হাজার মেট্রিক টন বেশী মৎস্য উৎপাদন হয়েছে।
আজ জাতীয় সংসদে সরকারি দলের শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে মাথাপিছু মাছের চাহিদা ৬০ গ্রাম এবং এ চাহিদার বিপরীতে মাছ গ্রহণের পরিমাণ ৬২.৫৮ গ্রাম। এ হিসাবে দেশে ২০১৭-১৮ অর্থবছরে ৪২ লাখ ৭৭ হাজার মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছে। এ সময়ে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪২ লাখ ২০ হাজার মেট্রিক টন। এর ফলে বাংলাদেশ বর্তমানে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ ।তিনি জানান, মৎস্য সম্পদে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পরও দেশের উচ্চবিত্ত মানুষের জন্য বিভিন্ন দেশ থেকে মাছ আমদানি করা হয়। আমদানি করা দেশের মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, মিয়ানমার, উরুগুয়ে, থাইল্যান্ড,চীন, ভিয়েতনাম ও সংযুক্ত আরব আমিরাত।তিনি সরকারি দলের হাবিবুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে বলেন, মৎস্যজীবীদের কল্যাণে ও মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে চলতি অর্থবছরে অর্থ বরাদ্দসহ বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে।প্রতিমন্ত্রী সরকারি দলের নাজমা আকতারের এক প্রশ্নের জবাবে বলেন, দেশের ১৪৭টি সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারে ২০১৮ সালে ১২ হাজার ৫৯ কেজি রেণু এবং ৩ কোটি ৫৭ লাখ ১৩ হাজার মাছের পোনা উৎপাদিত হয়েছে। এছাড়া একই সময় গলদা চিংড়ির ২৭টি সরকারি এবং বেসরকারি ৪৯টি বাগদা চিংড়ি হ্যাচারিসহ মোট ৭৬টি হ্যাচারি থেকে ১ হাজার ৪১৭ কোট ২৫ লাখ পোস্ট লার্ভা উৎপাদিত হয়েছে।তিনি আরো জানান এছাড়া দেশের আরো ৮২৪টি বেসরকারি মৎস্য হ্যাচারি থেকে ২০১৮ সালে ৬ লাখ ৭৪ হাজার ৬৯৫ কেজি রেণু এবং ২৬ হাজার ৯৪৯ লাখ তেলাপিয়া জুভেনাইল উৎপাদিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat