×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বহুল কাঙ্খিত স্বস্তির বৃষ্টি বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০১৯-০৮-০২
  • ৩১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
অ্যাডিস মশা নির্মূলে দেশের বাইরে থেকে ওষুধ আনতে হবে : হাইকোর্ট

অ্যাডিস মশা নির্মূলে দেশের বাইরে থেকে কার্যকর ওষুধ আনতে বলেছে হাইকোর্ট। এমন আদেশ দিয়ে আদালত বলেছে, বিশেষ ব্যবস্থায় দুই সিটি করপোরেশনকে দিয়ে উন্নতমানের ওষুধ আমদানি করতে হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে সংকট মোকাবেলায় সম্ভব হলে সরকারকে নিজস্ব ব্যবস্থাপনায় ওষুধ আমদানি করে দুই সিটি করপোরেশনসহ সকল সিটি করপোরেশন ও পৌরসভায় দেশব্যাপী সরবরাহ করতে বলা হয়েছে।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এই আদেশ দেন। সিটি করপোরেশনের আইনজীবীদের উদ্দেশ্যে আদালত বলেন, ওষুধ আনতে সিটি করপোরেশনের ব্যর্থ হওয়ার কোনো সুযোগ নেই। কারণ সরকার বলেছে ওষুধ সিটি করপোরেশনকেই আনতে হবে। অতএব সকল দায়-দায়িত্ব সিটি করপোরেশনের।এর আগে দেশের বাইরে থেকে ওষুধ আনা নিয়ে সিটি করপোরেশন ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা আদালতে পরস্পরবিরোধী বক্তব্য দেন। ঐ বক্তব্যের প্রেক্ষিতে হাইকোর্টের অনুরোধে স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ হেলালুদ্দীন আহমেদ উপস্থিত হয়ে আদালতকে জানান, বিদেশে সরকারিভাবে মশা নির্মূলের ওষুধ উত্পাদন হয় না। বেসরকারি প্রতিষ্ঠানগুলো এর উত্পাদন করে থাকে। ফলে জি-টু-জি পদ্ধতিতে দ্রুত ওষুধ আমদানিতে জটিলতা রয়েছে। আইন অনুসরণ করে সিটি করপোরেশন এই ওষুধ আনবে।

১৪ কার্যদিবসের মধ্যে ওষুধ আসতে পারে: ঢাকা উত্তর সিটি করপোরেশনের আইনজীবী তৌফিক ইনাম টিপু বলেন, মশা নিধনে যে ওষুধ নির্ধারণ করা হয়েছে সেটার স্যাম্পল চায়না থেকে ডিএইচএল কুরিয়ারে ঢাকায় আসবে। মানবদেহের জন্য ক্ষতিকর কিনা সেই পরীক্ষা সম্পন্নের পর ওষুধ আসতে ১৪ কার্যদিবস লাগতে পারে। আদালত বলেন, নতুন ওষুধ লাগবে।

হাসপাতালে সার্বক্ষণিক চিকিৎসক রাখার নির্দেশ : ঢাকার সব সরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিত্সা তত্ত্বাবধান করতে সহযোগী অধ্যাপকের নীচে নয় এমন একজন চিকিত্সককে সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। বেসরকারি হাসপাতালগুলোকেও মানবিক দিক বিবেচনা করে যতটুকু সম্ভব এই আদেশ বাস্তবায়ন করতে বলেছে আদালত। একইসঙ্গে ডেঙ্গু চিকিত্সার জন্য হাসপাতালগুলোতে পর্যাপ্ত বেডের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। আদালত বলেন, একজন রোগীও যেন বিনা চিকিত্সায় ফিরে না যায় তা নিশ্চিত করতে হবে।আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান, দক্ষিণ সিটির পক্ষে সাঈদ আহমেদ রাজা ও উত্তর সিটির পক্ষে তৌফিক ইমাম টিপু শুনানি করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat