×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বহুল কাঙ্খিত স্বস্তির বৃষ্টি বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৪-০৪-২০
  • ২৩৪৩৩৬৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
তুলনামূলক এক সপ্তাহ শান্ত থাকার পর থাইল্যান্ডের সীমান্তের কাছে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্রের কাছে মিয়ানমারের জান্তা এবং সশস্ত্র জাতিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ আবার শুরু হয়েছে। একটি সশস্ত্র গ্রুপের মুখপাত্র এবং থাই সেনাবাহিনী শনিবার এ কথা বলেছে।
২০২১ সালের একটি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছ থেকে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর থেকে মিয়ানমারে সংঘাত ছড়িয়ে পড়েছে।
এই মাসের শুরুর দিকে মিয়ানমারের বাণিজ্য কেন্দ্র মায়াওয়াদ্দির চারপাশে ভয়ঙ্কর লড়াই শুরু হয় এবং সেনাবাহিনী শহরে তাদের অবস্থান থেকে সরে যেতে বাধ্য হয়।
তবে গত সপ্তাহে এলাকাটির বেশিরভাগ শান্ত ছিল এবং স্থানীয়রা কোন লড়াইয়ের কথা জানায়নি, যদিও একটি আঞ্চলিক ব্লক শুক্রবার চলমান পরিস্থিতি নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে।
জান্তা বিরোধী কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) জানায়, আগের সংঘর্ষের সময় কিছু সৈন্য মায়াওয়াদ্দির সাথে থাই শহর মায়ে সোটের সংযোগকারী একটি সেতুর নীচে আশ্রয় নিয়েছিল।
কেএনইউ মুখপাত্র পাদো সাও থাও নী এএফপিকে নিশ্চিত করেছেন যে, গ্রুপটি মায়াওয়াদ্দিতে জান্তার বিরুদ্ধে লড়াই করছে, কিন্তু বিস্তারিত কিছু জানায়নি।
শনিবার ভোরে,সীমান্তে অবস্থানরত থাই সেনাবাহিনীর একটি ইউনিট জানিয়েছে,সেতুর নিচে জান্তা সৈন্যদের লক্ষ্য করে সংঘর্ষ চলছে।
রাজামনু স্পেশাল টাস্ক ফোর্স ফেসবুকে পোস্টে বলেছে, ‘বর্তমানে লড়াইয়ের মাঝখানে কোন ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।’
এতে বলা হয়েছে, বাহিনী দ্বিতীয় ফ্রেন্ডশিপ ব্রিজের নিচে অবস্থান করা সৈন্যদের বিরুদ্ধে ‘ড্রোন’ মোতায়েন করেছে, অর্থ সংকটে পড়া মিয়ানমারের সেনাবাহিনীর জন্য এটি একটি প্রধান বাণিজ্য পয়েন্ট।
থাই টাস্ক ফোর্সও নিশ্চিত করেছে যে, সেতুটি বন্ধ রয়েছে এবং সৈন্যরা পাশে দাঁড়িয়ে আছে।
একটি টুইট বার্তায়, থাই পররাষ্ট্রমন্ত্রী পার্নাপ্রি বাহিদ্ধা-নুকারা বলেছেন, শুক্রবার রাতে সংঘর্ষের খবর পাওয়ার পর তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।
বাণিজ্যিক শহরের পোস্টগুলো থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তটি জান্তার জন্য একটি বড় ধাক্কা ছিল, যা সাম্প্রতিক মাসগুলোতে বেশ কিছু ক্ষতির সম্মুখীন হয়েছে।
মায়াওয়াদ্দি সামরিক বাহিনীর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, এপ্রিল থেকে ১২ মাসে এর মধ্য দিয়ে ১.১ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক মায়াওয়াদ্দির একজন ট্রাক চালক এএফপিকে বলেছেন, তারা সংঘর্ষের কথা শুনেছেন।
তারা বলেন, ‘যুদ্ধ শহরে নয়, শহরের বাইরে। আমরা এই মুহূর্তে পরিস্থিতি সম্পর্কে কিছু জানিনা।’
স্থানীয় থাই মিডিয়া শনিবার সকালে থাইল্যান্ডে প্রবেশের জন্য সারিবদ্ধভাবে বহু লোকের ভিডিও শেয়ার করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat