×
ব্রেকিং নিউজ :
ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে মৃত ৮ বাংলাদেশির মরদেহ দেশে পৌঁছেছে মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতির শ্রদ্ধা আগামীতে পলিশ বিহীন চাল বাজারজাত করতে মিলারদের উদ্বুদ্ধ করা হচ্ছে : খাদ্যমন্ত্রী সুনাগরিক হিসেবে গড়ে উঠতে স্কাউট শিক্ষার গুরুত্ব অপরিসীম : সিমিন রাশিয়া উচ্চ শিক্ষায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বৃদ্ধি করবে জাল মৃত্যু সনদ : মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হবিগঞ্জে ট্রাক ও প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ উপজেলা নির্বাচনে জনগণই তাদের পছন্দ মতো জনপ্রতিনিধি নির্বাচিত করুক : প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০৪-১৯
  • ৫৬৬৬৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার এবং এই সরকারের নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সফল ভাবে পরিচালিত হয়েছিল। তাই স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম।
আজ বিকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘মুজিব নগর সরকার ও আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
১০ই এপ্রিল বাংলাদেশের আনুষ্ঠানিক ঘোষণাপত্র প্রকাশ ও ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস- গণপ্রজাতন্ত্রী বাংলাদের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
বঙ্গবন্ধ পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যপক আ.ব.ম. ফারুকের সঞ্জালনায় ও সভাপতি অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহম্মেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. এ. জেড. এম. শফিউল আলম ভূইয়া প্রমুখ।
স্থপতি ইয়াফেস ওসমান আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো এমন মহামানবের জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ আজ স্বাধীন দেশ। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব ও তাৎপর্য সুদুর প্রসারী ঘটনা।
অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক বলেন, আন্তর্জাতিক বিশ্বের কাছে বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়েছে এটা প্রমাণ করা যেমন জরুরি ছিল, তেমনই এই সরকারের সফল নেতৃত্বেই আমাদের মহান মুক্তিযুদ্ধ সম্পন্ন হয়েছে।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর সরকারের শপথ গ্রহণ ঐতিহাসিক ঘটনা। এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথ তলা গ্রামের আর্মকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিক ভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথ তলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসাবে নাম করণ করা হয়। এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat