×
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বহুল কাঙ্খিত স্বস্তির বৃষ্টি বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২২-০২-১৫
  • ৭১৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত দুই প্রতিবেশী দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার থেকে ভারতের হিমাচল রাজ্যের রাজধানী সিমলায় বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের দুই দিনব্যাপী ১০ম পর্ব শুরু হবে।
সূত্র জানিয়েছে, এই সংলাপের লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা করা এবং দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও জোরদার করা।
বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক এবং বাংলাদেশ-ভারত সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞদের অংশগ্রহণে ‘বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করছে।
সূত্র জানায়, দুই দিনের সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, প্রযুক্তি, জ্বালানি, আঞ্চলিক নিরাপত্তা, চরমপন্থা এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।
সংলাপের অংশগ্রহণকারীরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে আলোচনার ফলাফলের ভিত্তিতে একগুচ্ছ সুপারিশ করবে বলে আশা করা হচ্ছে।
ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বনসালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও কূটনীতিকদের সমন্বয়ে ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সংলাপে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশ থেকে অতিথিরা এই অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার থেকে ভারতে আসতে শুরু করবেন।
সূত্র জানায়, বাংলাদেশ প্রতিনিধি দলে থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম এমপি, অসীম কুমার উকিল এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক কূটনীতিক তারেক করিম ও শমসের মবিন চৌধুরী, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান ও এ এস এম শামসুল আরেফিন প্রমুখ।
এছাড়াও, ভারতের পক্ষ থেকে অন্যান্যের মধ্যে অন্তর্ভুক্ত থাকবেন, ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, বিজেপির সাবেক জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং এবং ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক অলোক বানসাল।
২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের কক্সবাজারে বাংলাদেশ-ভারত মৈত্রী সংলাপের ৯ম পর্ব অনুষ্ঠিত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat