×
ব্রেকিং নিউজ :
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী প্রতিদিন ৩ কোটি ৮৪ লাখ মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসার বাণী : প্রধানমন্ত্রী সকলের সহযোগিতায় এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণ করা হবে : মেয়র ব্যারিস্টার শেখ তাপস প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের শক্তিতে বিশ্বাসী : ডেপুটি স্পিকার স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় অভিনিবেশ ও কর্মস্পৃহা সভা আগামীকাল রাইসি’র মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক আগামীকাল শুভ বুদ্ধ পূর্ণিমা চালের উৎপাদন বেড়েছে চার গুণেরও বেশি : কৃষিমন্ত্রী বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড
  • প্রকাশিত : ২০২২-০৮-০৮
  • ৫২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মত ভারতীয় ট্রান্সশিপমেন্টের ট্রায়াল রানের (পরীক্ষামূলক পণ্য পরিবহন) জাহাজ আজ মোংলা সমুদ্র বন্দরে এসে পৌঁছেছে।
বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নের অংশ হিসেবে ভারতের কলকাতা বন্দর থেকে এই জাহাজ মোংলা এসেছে। সোমবার সকালে বাংলাদেশী পতাকাবাহী এম.ভি রিশাদ রাইহান বন্দরের ৯ নং জেটিতে নোঙ্গর করেছে।
এ সময় মোংলা বন্দর জেটি পরিদর্শন করেন- ভারতের সহকারী হাই কমিশনার ইনডার জিত সাগর, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদারসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ। পরিদর্শন শেষে মোংলা বন্দর সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট হিসেবে কাজ করছে জে.এসি শিপিং এবং সিএন্ডএফ হিসেবে সুইফট লজিস্টিক সার্ভিসেস লি.।
মোংলা বন্দর সূত্রে জানা যায়, মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লার স্থলবন্দর) রুটে ট্রায়ালের জন্য ট্রানজিট কার্গোটি বর্তমানে মোংলা বন্দরে অবস্থান করেছে। এসিএমপি চুক্তির আওতায় বাংলাদেশ ভারতের মধ্যে পণ্য আমদানি রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে। মার্কস লাইনের দুটি কন্টেইনারের মধ্যে একটি কন্টেইনারে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬ দশমিক ৩৮০ টন লোহার পাইপ এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসামের জন্য ও আরেকটি কনটেইনারে ২৪৯ প্যাকেজে ৮ দশমিক ৫ টন প্রিফোম নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সাথে পণ্য পরিবহনের ক্ষেত্রে আজ একটি মাইলফলক সৃষ্টি হলো। এর ফলে বন্ধুপ্রতিম দেশ ভারতের সাথে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে আশা প্রকাশ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat