×
ব্রেকিং নিউজ :
বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন তেহরানের ২টি বিমানবন্দরে আবারো ফ্লাইট চালু জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস-এর মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
  • প্রকাশিত : ২০২৩-০২-১৯
  • ৩১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিলেটে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র শবে মেরাজ পালিত হয়েছে।শনিবার দিবাগত রাতে পবিত্র ‘লাইলাতুল মিরাজ’ বা শবে মেরাজ পালিত হয়। শনিবার সন্ধ্যা থেকে রাতভর তাসবীহ-তাহলীল, নফল নামাজ, কোরআনখানিসহ বিশেষ মোনাজাতের মধ্যে দিয়ে মুসল্লিরা শবে মেরাজ পালন করেন। মসজিদে মসজিদে শবে মেরাজের তাৎপর্য বিষয়ে বিশেষ ওয়াজ, দোয়া মাহফিল ও তাবারুক বিতরণের আয়োজন করা হয়। পবিত্র লাইলাতুল মেরাজ উপলক্ষে সিলেটের বিভিন্ন স্থানে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী, যা সচরাচর শবে মেরাজ হিসেবে আখ্যায়িত হয়। এ মহিমান্বিত রাতে মহান আল্লাহ তায়ালা মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে সাক্ষাৎ দেন এবং তাঁর উম্মতের জন্য উপহার স্বরূপ পাঁচ ওয়াক্ত নামাজ দান করেন। রাতভর সিলেট মহানগর ও সিলেট অঞ্চলের প্রতিটি মসজিদে তাসবীহ-তাহলীল, নফল নামাজ, খতমে কোরআনসহ বিশেষ মোনাজাতের মধ্যে দিয়ে সাধারণ মুসল্লিরা শবে মেরাজ পালন করেন। এতে সকলের সুখ শান্তির পাশাপাশি দেশের অব্যাহত ুখ ও শান্তি কামনা করা হয়।
ইসলামের ইতিহাস অনুযায়ী হযরত মোহাম্মদ (সা.) নবুওয়াত প্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিষ্টাব্দ) রজব মাসের ২৬ তারিখের দিবাগত রাতে হযরত জিব্রাঈল (আ.)-এর সঙ্গে পবিত্র কাবা হতে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর আরশে আজিমে আল্লাহ সুবহানাহু তা’আলার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।
রাসূলুল্লাহ (সা.)-এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা হচ্ছে ‘মিরাজ’ বা মেরাজ। মেরাজ ইসলামের ইতিহাসে এমনকি পুরো নবুওয়াতের ইতিহাসেও এক অবিস্মরণীয় ঘটনা। কারণ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মোহাম্মদ (সা.) ছাড়া অন্য কোন নবী এই পরম সৌভাগ্য লাভ করেননি। ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব হচ্ছে এই মেরাজের মাধ্যমেই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat