×
ব্রেকিং নিউজ :
শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে টাইগারদের প্রতি রাষ্ট্রপতি’র অভিনন্দন গাজীপুরে গ্যাসের আগুনে দগ্ধ হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ মেহেরপুরে বিদেশ ফেরত অভিবাসীদের বিষয়ে সেমিনার পীরগঞ্জ প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া পাঠাগারে স্পিকারের বই উপহার ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-১২-০৭
  • ২৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নবীন-প্রবীণের সমন্বয়ে দুর্নীতি নির্মূল করে দেশ ও জাতিকে এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, ‘বাংলাদেশের তরুণ-তরুণীরা সমগ্র বিশ্বে মেধার স্বাক্ষর রেখে চলেছে। বিশ্বব্যাপী অসংখ্য সফলতা বাংলাদেশের তরুণ-তরুণীদের। দুর্নীতি যেন এসকল সফলতাকে নষ্ট করে দিতে না পারে, এজন্য পরিবার ও স্কুল থেকেই দুর্নীতির বিরুদ্ধে শিক্ষা গ্রহণ জরুরি। মূল্যবোধকে জাগ্রত করে দুর্নীতির বিরুদ্ধে শৈশব থেকেই লড়াই করতে হবে।’
ইউএনডিপি বাংলাদেশ ও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের উদ্যোগে জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত ‘ইয়ুথ এগেইন্সট করাপশন’ শীর্ষক কর্মশালার সমাপনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার আজ এসব কথা বলেন।
এসময় স্পিকার ‘দুর্নীতির বিরুদ্ধে তরুণ সমাজ’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। তিনি বলেন, বিজয়ের মাসে তরুণদের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার করার জন্য ইউএনডিপির এ উদ্যোগ যুগোপযোগী।
স্পিকার বলেন, ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি দুর্নীতি রোধে সরকার নিরলসভাবে কাজ করছে। ২০২১ সালে বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে। বাংলাদেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের কারণে দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সারাদেশে এর সুফল প্রভাব পড়বে। তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সকলে আজ সারা বিশ্বের সাথে যুক্ত। উন্নত বাংলাদেশ নির্মাণে দুর্নীতি রোধে তরুণদের পাশাপাশি সকল শ্রেনী-পেশার মানুষকে একযোগে কাজ করার আহ্বান জানান স্পিকার।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমাদের সমাজ ও জীবনে দুর্নীতির বিরূপ প্রভাব রয়েছে। সামাজিক বৈষম্য দুর্নীতির কারণে বৃদ্ধি পায়। দুর্নীতি অর্থনৈতিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মূল শর্ত সকল প্রকার দুর্নীতি সমাজ থেকে নির্মূল করা।
ইউএনডিপি বাংলাদেশের ইয়ুথ কোঅর্ডিনেটর মাহমুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্লেনারি সেশনে ফখরুল ইমাম এমপি, কাজী নাবিল আহমেদ এমপি, পীর ফজলুর রহমান এমপি ও শামীম হায়দার পাটোয়ারী এমপি এবং সমাপনী সেশনে ইউএনডিপি বাংলাদেশের উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নিউয়েন ও দুর্নীতি দমন কমিশন বাংলাদেশের কমিশনার মো. মোজাম্মেল হক খান গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি আব্দুল্লাহ মোহাম্মদ শুকরানা অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat