×
ব্রেকিং নিউজ :
রমজানে অফিস চলবে সকাল ৯ টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত জানুয়ারী পর্যন্ত রাজস্ব আয় হয়েছে ১,৯৭,৮৩৯.১২ কোটি টাকার বেশি : অর্থমন্ত্রী সকলের প্রচেষ্টায় ভূমিসেবাকে স্মার্টসেবায় রূপান্তর করতে চান ভূমিমন্ত্রী রোগীদের ভালো চিকিৎসা সেবা দিতে চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে নবনির্বাচিত সংসদ সদস্যবৃন্দের শপথ গ্রহণ সম্পন্ন কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী ১১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপিত হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ঐতিহাসিক রাংকুট বনাশ্রম পরিদর্শনে এসে মুগ্ধ কূটনীতিকগণ শিক্ষার্থীদের আদর্শিক মূল্যবোধসম্পন্ন ও কর্মদক্ষ হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর
  • প্রকাশিত : ২০২২-১২-০৩
  • ৩৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউরোপ এবং উত্তর আমেরিকা থেকে ছড়িয়ে পড়া বার্ড ফ্লু (এইচ৫এন১) ভাইরাস থেকে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের অন্যান্য পাখি প্রজাতিকে রক্ষায় ইকুয়েডর পরিকল্পনা তৈরি করেছে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে বার্ড ফ্লু ভাইরাস পরিযায়ী বন্য পাখির মাধ্যমে দক্ষিণ আমেরিকায় পৌঁছেছিল, প্রধানত পেরুতে ছড়িয়ে পড়ে, যেখানে হাজার হাজার পেলিকান এবং অন্যান্য সামুদ্রিক পাখি মারা গেছে এবং ফ্লু’র বিস্তার রোধে ইকুয়েডর ১৮০,০০০ খামারের পাখি হত্যার আদেশ দিয়েছে।
গ্যালাপাগোস ন্যাশনাল পার্কের পরিচালক ড্যানি রুয়েদা এক বিবৃতিতে বলেছেন, সমস্ত পর্যটন হটস্পটসহ ‘সবচেয়ে বেশি সামুদ্রিক পাখি আছে এমন এলাকায় স্থায়ী পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।’
গ্যালাপাগোস  দ্বীপপুঞ্জ হলো অসংখ্য অনন্য এবং রঙিন পাখির জন্য পাখি-পর্যবেক্ষকদের স্বর্গ, যেমন নীল পায়ের বুবি, তার অদ্ভুত মিলনের রীতি সাথে এবং স্থানীয় পেঙ্গুইন, করমোরান্ট এবং অ্যালবাট্রস প্রজাতির জন্য বিখ্যাত।
ইংরেজ প্রকৃতিবিদ চার্লস ডারউইন ১৮৩৫ সালে গ্যালাপাগোস দ্বীপে ফিঞ্চ এবং মকিংবার্ড পর্যবেক্ষণ করার পর তার বিবর্তন তত্ত্ব লিখেছেন।  
বুধবার, ইকুয়েডর কিছু খামারে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লু সনাক্ত করার পর ৯০ দিনের পশু স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে এবং প্রভাবিত স্থানে প্রায় ১৮০,০০০ হাঁস-মুরগি জবাই করার নির্দেশ দিয়েছে।
পেরুতে কর্তৃপক্ষ অন্তত ৩৭,০০০টি মুরগি হত্যা করেছে এবং  প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। এ জন্য ১৪,০০০ এর বেশী  সামুদ্রিক পাখি হত্যা করেছে, এর বেশিরভাগই পেলিকান।
 বার্ড ফ্লু শনাক্ত হওয়ার পর শুক্রবার ভেনিজুয়েলা পাঁচটি উপকূলীয় রাজ্যে ৯০ দিনের স্বাস্থ্য সতর্কতা ঘোষণা করেছে। কোয়ারেন্টাইন জোনে জীবিত পাখির চলাচল নিষিদ্ধ করেছে।
বর্তমান বার্ড ফ্লু প্রাদুর্ভাব কানাডায় শুরু হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে, যেখানে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে রেকর্ড ৫০ মিলিয়ন বার্ড ফ্লু (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা) বাহক মারা গেছে।
ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অনুসারে ইউরোপেও ভাইরাসটির সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের সম্মুখীন হচ্ছে।
বার্ড ফ্লুর কোনো চিকিৎসা নেই, যা প্রাকৃতিকভাবে বন্য পাখিদের মধ্যে ছড়িয়ে পড়ে এবং গৃহপালিত হাঁস-মুরগিও সংক্রমিত করতে পারে। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সাধারণত মানুষকে সংক্রমিত করে না, যদিও সেখানে বিরল ঘটনাও ঘটেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat