×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১১-২৩
  • ৩২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাপানের শিমিজু কর্পোরেশন প্রতিনিধি দলের নেতা কাশিওয়ামুরা আকিরা বলেছেন, জাপানি বড় বড় প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। এক্ষেত্রে চট্টগ্রাম ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ।
শিমিজু কর্পোরেশন’র প্রতিনিধিদল নেতা কাশিওয়ামুরা আকিরা দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির নেতৃবৃন্দের সাথে আজ সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় একথা বলেন।
চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান (টুটুল), ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, এসএম তাহসিন জোনায়েদ ও মোহাম্মদ আদনানুল ইসলাম, চেম্বারের প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, রিলায়েন্স এসেট্স্ এন্ড ডেভেলপমেন্টস (বিডি) লিমিটেড’র পরিচালক ওমর মোক্তাদির, চেম্বারের ফোর আইআর সাব-কমিটির জয়েন্ট কনভেনর ইঞ্জিনিয়ার এসএম শহীদুল আলম ও সদস্য আকিব কামাল, আমরা প্রকৌশলীর ম্যানেজিং পার্টনার ইঞ্জিনিয়ার মো. ইকরাম উদ্দিন, জিপিএইচ ইস্পাত’র সালেহীন মুসফিক সাদাফ, জুনিয়র চেম্বারের পরিচালক সৈয়দ আবুল হাসনাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বৈঠকে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশে চলমান মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর ও ঢাকা বিমান বন্দরের তৃতীয় টার্মিনালসহ বড় বড় মেগা প্রকল্প বাস্তাবায়নে কাজ করছে জাপান। জাপান-বাংলাদেশ ব্যবসায়িক সম্পর্ক আরো এগিয়ে নিতে চিটাগাং চেম্বার- জাপান ডেস্ক চালু করেছে। এর মাধ্যমে দু’দেশের ব্যবসায়ীরা বিভিন্ন সেক্টরে যৌথ বিনিয়োগের প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করতে পারবে। উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরণের প্রাইভেট টু প্রাইভেট বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশনসহ বিভিন্ন সেক্টরে দক্ষতা উন্নয়নের পাশাপাশি বাংলাদেশি ব্যবসায়ীদের সাথে যৌথ বিনিয়োগের আহবান জানান।
কাশিওয়ামুরা আকিরা আরো বলেন, শিমিজু কর্পোরেশন চট্টগ্রামে সিভিল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল সেক্টর, বিশেষ করে বেসরকারি খাতে সার্বিক কনস্ট্রাকশনে বাংলাদেশী প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের মাধ্যমে কাজ করতে আগ্রহী। তিনি চট্টগ্রামে যোগ্য সহযোগী পেলে বিনিয়োগ সম্প্রসারণ করা এবং শিমিজু কর্পোরেশন’র কার্যালয় স্থাপনের আশাবাদ ব্যক্ত করেন।
মতবিনিময় সভায় উপস্থিত ব্যবসায়ীরা বলেন, ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমান অবকাঠামোগত উন্নয়নের কারণে চট্টগ্রাম বিনিয়োগ ও বাণিজ্যের একটি আকর্ষণীয় অঞ্চল হিসেবে পরিণত হয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতা বজায় রেখে জাপানের শিমিজু কর্পোরেশন’র ন্যায় বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগে ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ও টেকিনিক্যাল সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন সভায় অংশগ্রহণকারী শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা। সভায় বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণের জন্য বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র পক্ষ থেকে তথ্য চিত্র তুলে ধরা হয়।
মতবিনিময়শেষে জাপানের শিমিজু কর্পোরেশন প্রতিনিধিদলটি চিটাগাং চেম্বারে অবস্থিত জাপান ডেস্ক পরিদর্শন করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat