×
ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন তেহরানের ২টি বিমানবন্দরে আবারো ফ্লাইট চালু
  • প্রকাশিত : ২০২২-১১-১৫
  • ২৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্যারিস ও বেইজিংকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে চীনের নেতা শি জিনপিংয়ের সাথে তিনি বৈঠক শুরু করার পর এ আহ্বান জানান। খবর এএফপি’র।
খবরে বলা হয়, জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে এ দুই নেতা বৈঠক শুরু করার সময় তারা করমর্দন করেন। এ সম্মেলন রাশিয়ার ইউক্রেন আগ্রাসন প্রশ্নে মস্কোর ওপর বড় ধরনের চাপ সৃষ্টি এবং যুদ্ধের কারনে বৈশ্বিক মন্দা মোকাবেলায় সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।
মাখোঁ শি’কে বলেন, ‘আমাদের অবশ্যই ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মতো আন্তর্জাতিক সংকটের প্রতিক্রিয়া জানাতে বিভিন্ন শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে।’
সোমবার ফরাসি প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়, ইউক্রেন সংঘাত বিষয়ে বেইজিংয়ের নিজেদের স্বার্থ রক্ষায় রাশিয়াকে আলোচনার টেবিলে বসাতে চীনের প্রেসিডেন্টকে চাপ দিতে বলবেন মাখোঁ।
এদিকে ইতোমধ্যে দেয়া শি জিনপিং তার সূচনা বক্তব্যে ইউক্রেন সংঘাতের বিষয় উল্লেখ না করে তিনি আরো বিস্তৃতভাবে দুই দেশের জন্য ‘স্বাধীনতা, স্বায়ত্তশাসন, উন্মুক্ততা এবং সহযোগিতার চেতনাকে সমুন্নত রাখার’ আহ্বান জানিয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে শি’র ম্যারাথন আলোচনার এক দিন পর এ দুই নেতা সাক্ষাত করলেন। ওই বৈঠকে নেতারা তাদের প্রতিদ্বন্দ্বীতাকে সরাসরি সংঘাতে পরিণত হতে  বাধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।
এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের মঙ্গলবার দিনের শেষ ভাগে চীনের প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করার কথা রয়েছে।
ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাকও বলেছেন, তিনি শি’র সাথে কথা বলার আশা করছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat