×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২২-০৭-১৮
  • ৫৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবায় অগ্রাধিকার প্রদান এবং মহান মুক্তিযুদ্ধের পরিত্যক্ত অস্ত্রসমূহ জাদুঘরসহ দেশের উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলিতে সংরক্ষণের দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস্ ফোরামÑমুক্তিযুদ্ধ’৭১।
ফোরামের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা, লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক হারুন হাবীবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হকের সঙ্গে তাঁর দপ্তরে সাক্ষাৎ করে এই দাবি জানান। 
ফোরামের সহ-সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ম. হামিদ ও যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারী এসময় উপস্থিত ছিলেন। 
সাক্ষাৎকালে নেতৃবৃন্দ বলেন, ‘যেহেতু বীর মুক্তিযোদ্ধারা সকলেই বয়স্ক ও অনেকেই রোগাক্রান্ত সেহেতু সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে তারা যেন অগ্রাধিকার ভিত্তিতে ভর্তি হয়ে কেবিন সুবিধাসহ সরকার নির্দেশিত পূর্ণ চিকিৎসাসেবা পেতে পারেন, সে ব্যাপারে জরুরি সরকারি নির্দেশনা প্রয়োজন। কারণ বহু ক্ষেত্রেই বীর মুক্তিযোদ্ধারা স্থানীয় কর্তৃপক্ষের হয়রানি ও অবহেলার শিকার হচ্ছেন।’ 
তারা বলেন, জাতির মহান মুক্তিযুদ্ধে পরাজিত পাকিস্তান হানাদার বাহিনীর অস্ত্র ও তাদের বিরুদ্ধে মুক্তি বাহিনীর ব্যবহৃত যেসব অস্ত্র বর্তমানে পরিত্যক্ত অবস্থায় রয়েছে, সেগুলি জাতীয় জাদুঘরসহ দেশের বিভিন্ন আঞ্চলিক জাদুঘরে সংরক্ষণ ও প্রদর্শণের ব্যবস্থা করা জরুরি। কারণ মুক্তিযুদ্ধের এই অমূল্য স্মৃতি স্মারকগুলি জাদুঘরে সংরক্ষিত হলে তা যুগ যুগ ধরে নতুন প্রজন্মকে স্বাধীনতার রক্তরঞ্জিত ইতিহাস সম্পর্কে বাস্তব ধারণা দিতে সক্ষম হবে। 
এ সময় মন্ত্রী সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় অগ্রাধিকার নিশ্চিত করা ও মুক্তিযুদ্ধের পরিত্যক্ত অস্ত্র-সামগ্রীসমূহের সংরক্ষণের ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণের আশ^াস প্রদান করেন। 
তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের অস্ত্র-সামগ্রী বাঙালি জাতীয় ইতিহাসের সম্পদ, কাজেই এগুলি জরুরি ভিত্তিতে সংরক্ষিত ও প্রদর্শিত হবার দারি রাখে। 
তিনি আরও বলেন, প্রয়োজনে বিদ্যমান উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলিতে উপযুক্ত স্থান নির্ধারণ করে মুক্তিযুদ্ধের  স্মৃতিস্মারকগুলি সংরক্ষণ করার উদ্যোগ গ্রহণ করা হবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat