×
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করছে : স্পিকার নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার ঘোষণাপত্রের তাৎপর্য তুলে ধরার আহ্বান জানিয়েছেন রিমি
  • প্রকাশিত : ২০২২-০৩-৩১
  • ৩৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে করপোরেট আয়কর কমানোর দাবি করেছে বেসরকারি খাতের উদ্যোক্তারা। ব্যবসায়ীরা বলেছে, করপোরেট কর অন্তত আড়াই শতাংশ কমানো হোক। এছাড়া অগ্রিম আয়কর কেটে রাখার ব্যবস্থা বন্ধ করা, রাজস্ব সংগ্রহ ব্যবস্থা সহজ এবং সার্বিকভাবে সহজে ব্যবসা করা ও ব্যবসার খরচ কমানোর পরিবেশ চান তারা। ব্যবসায়ীরা করহার কমিয়ে করের আওতা বাড়িয়ে জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জনের পরামর্শ দেন।
বাজেট সামনে রেখে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং দৈনিক সমকাল ও চ্যানেল টোয়েন্টি ফোরের যৌথ আয়োজনে এক প্রাক-বাজেট আলোচনায় এমন দাবি করেন তারা। বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অ্যাপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী, এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও জাতীয় সংসদ সদস্য সফিউল ইসলাম মহিউদ্দিন এবং এফবিসিসিআই’র বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান।
অনুষ্ঠানে আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট), আর্থিক খাত, শিল্প-বাণিজ্য এবং অবকাঠামো খাত বিষয়ে আলোচনা করা হয়।
পরিকল্পনামন্ত্রী বলেন, বেসরকারি খাতের সক্ষমতা আগের চেয়ে বেড়েছে। সরকারের পাশাপাশি অবকাঠামো উন্নয়নে বেসরকারি খাতের আরও বেশি ভূমিকা রাখার সুযোগ রয়েছে। তিনি আলোচনায় উঠে আসা প্রস্তাব সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে তুলে ধরবেন বলে আশ্বাস দেন।
সৈয়দ মঞ্জুর এলাহী তার বক্তব্যে সহজে ব্যবসা করার সুযোগ সৃষ্টি এবং কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ নেওয়ার ওপর জোর দেন। সফিউল ইসলাম মহিউদ্দিন করপোরেট কর হার কমানো, নীতির ধারবাহিকতা এবং নির্ধারিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের সুপারিশ করেন।
এফবিসিআই সভাপতি বলেন, অগ্রিম আয়কর কেটে রাখার কারণে ব্যবসায়ীদের খরচ বেড়ে যাচ্ছে। যেহেতু এ কর শেষ পর্যন্ত সমন্বয় বা ফেরত দেওয়া হয় সেহেতু কেটে না রাখলে ব্যবসায়ীরা উপকৃত হবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat