×
ব্রেকিং নিউজ :
টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি
  • প্রকাশিত : ১৯৭০-০১-০১
  • ১১০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

এনডোমেট্রোসিস নারী শরীরের একটি জটিল সমস্যা। এটি কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৭৪তম পর্বে কথা বলেছেন ডা. কামরুন নেসা আহমেদ।

বর্তমানে তিনি গ্রিন লাইফ মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি ও অবস বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এনডোমেট্রোসিস কী? এটি বলতে কী বোঝায়?

উত্তর : এনডোমেট্রোসিস হচ্ছে জরায়ুর একটি সমস্যা। জরায়ুর একটি অংশ এনড্রোমেট্রিয়াম। এটি ঋতুস্রাবের সঙ্গে বের হয়ে আসার কথা। কিন্তু সেটি যদি কোনোভাবে উল্টো পথে গিয়ে পেটের ভেতরে চলে যায়, তখন এটি ডিপোজিট হয়ে যায় বা বসে যায়। সে পরবর্তী ঋতুস্রাবের সময় সেখান থেকে বৃদ্ধি পায়, এতে শরীরের ভেতরে ঋতুস্রাব হচ্ছে। এই জিনিসটিই হলো এনডোমেট্রোসিস। একটু জটিল একটি সমস্যা।

প্রশ্ন : কারা এ সমস্যার ক্ষেত্রে ঝুঁকিপ্রবণ?

উত্তর : সাধারণত প্রজনন বয়সে, আমরা বলি, ২৫ থেকে ৪৫ বয়সে বেশি হয়ে থাকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat