×
ব্রেকিং নিউজ :
মুন্সীগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ২ স্কুলছাত্র নিহত সিলেট থেকে ৩৮৯ হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটের সরাসরি মদিনা যাত্রা ভারতে সংসদ সদস্য আনার হত্যার ঘটনায় রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা দায়ের খাগড়াছড়িতে বুদ্ধ পূর্ণিমা পালিত ইশরাত ওয়ারিশ ব্রিটিশ এশিয়ান ট্রাস্টে প্রথম বাংলাদেশি পরিচালক গণহত্যার সমর্থকদের নিষেধাজ্ঞা নিয়ে মাথাব্যথা নেই: ওবায়দুল কাদের নিজের জন্মদিনে শুভেচ্ছা ও ভালবাসায় সিক্ত হয়ে সকলের প্রতি রাদওয়ান মুজিবের কৃতজ্ঞতা প্রকাশ এমপি আনোয়ারুল আজিমের হত্যাকান্ড মর্মান্তিক, দু:খজনক ও অনভিপ্রেত : পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকেরা সহায়তা করলে আদালতে মামলা কমবে: প্রধান বিচারপতি দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান
  • প্রকাশিত : ১৯৭০-০১-০১
  • ১৮২২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

এবারের বিশ্বকাপটা মোটেও ভালো কাটেনি মাশরাফি বিন মুর্তজার। ৮ ইনিংসে বল করে উইকেট পেয়েছেন মোটে একটি। দলকেও এনে দিতে পারেননি কাঙ্ক্ষিত সাফল্য। তবে মাশরাফি চাইলে আরেকটি বিশ্বকাপ খেলে আসতেই পারেন। পারেন সে বিশ্বকাপে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করতেও!

না পাঠক, রসিকতা নয়। সত্যিকার অর্থেই আরেকটি বিশ্বকাপ খেলার সুযোগ আছে মাশরাফির সামনে। তবে এটি আসল বিশ্বকাপ নয়, আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপ। বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডসহ বেশ কয়েকটি দেশের আইনপ্রণেতারা সংসদের আসন ছেড়ে এবার ব্যাট-বল হাতে মাঠে নামছেন।

সত্যিকারের ক্রিকেট বিশ্বকাপের সঙ্গে এবার মাঠে গড়াতে চলেছে আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপও। স্বাগতিক ইংল্যান্ডসহ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত দল অংশ নেবে এ বিশ্বকাপে। আগামীকাল থেকে শুরু হয়ে ১২ জুলাই পর্যন্ত চলা এ টুর্নামেন্টে থাকবে একটি ‘অল-স্টার’ দলও। আসল বিশ্বকাপের মতো এ বিশ্বকাপের ম্যাচগুলোও হবে ইংল্যান্ড ও ওয়েলসে।

অভিনব এ টুর্নামেন্টের ধারণাটি এসেছে ব্রিটেনের সংসদ সদস্য ক্রিস হিটন-হ্যারিসের মস্তিষ্ক থেকে। গত শীতের মৌসুমে অস্ট্রেলীয় সংসদ সদস্যদের সঙ্গে একটি ম্যাচ খেলার সময়ই এ টুর্নামেন্টের ধারণা আসে তাঁর মাথায়, রয়টার্সকে এমনটাই জানিয়েছেন হিটন-হ্যারিস।

কিন্তু কেন এমন অভিনব টুর্নামেন্টের আয়োজন? উত্তরে হিটন-হ্যারিস জানিয়েছেন, দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর উদ্দেশ্যেই এই টুর্নামেন্ট, ‘মানুষকে আয়েশ করার সুযোগ দেওয়ার দারুণ একটি উপায় হলো ক্রিকেট। কারণ এটি দেখতে দেখতে কয়েক ঘণ্টা একসঙ্গে সময় কাটানো যায়। ক্রিকেটের সুবাদে মানুষ একে অন্যের কাছাকাছি আসতে পারে, এতে করে একজনের প্রতি অপরজনের ভালোবাসা বাড়ে, সম্পর্কের উন্নতি হয়। প্রথাগত উপায়ে সম্পর্ক উন্নতি করার চেয়ে এটি অনেক ভালো পদ্ধতি।’

হিটন-হ্যারিস জানিয়েছেন, ইংল্যান্ড দলে দেখা যেতে পারে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনকেও। এ ছাড়া পাকিস্তানের হয়ে খেলতে দেখা যেতে পারে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইমরান খানকেও।

আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপে অংশ নেওয়া বিভিন্ন দেশের সংসদ সদস্যরা এরপর ১৪ জুলাই থেরেসা মের সঙ্গে বসে বিশ্বকাপ ফাইনাল উপভোগ করারও সুযোগ পাবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat