×
ব্রেকিং নিউজ :
আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহীদের মনোনয়নের আবেদনপত্র সংগ্রহের আহবান ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ঈদে মিলাদুন্নবীর তারিখ নির্ধারণে আগামীকাল চাঁদ দেখা কমিটির সভা অসাম্প্রদায়িক রাষ্ট্রের ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : তথ্যমন্ত্রী দেশে করোনা সংক্রমণ কমেছে দশমিক ১৬ শতাংশ মহালয়া দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের ক্ষন গণনা করতোয়ায় নৌকাডুবিতে প্রাণহানির ঘটনায় রেলপথ মন্ত্রীর শোক জি কে শামীম ও ৭ দেহরক্ষীর যাবজ্জীবন কারাদন্ড শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে : পরিবেশমন্ত্রী বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপকের পিতার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
  • আপডেট টাইম : 01/01/1970 04:54 PM
  • 1019 বার পঠিত

এবারের বিশ্বকাপটা মোটেও ভালো কাটেনি মাশরাফি বিন মুর্তজার। ৮ ইনিংসে বল করে উইকেট পেয়েছেন মোটে একটি। দলকেও এনে দিতে পারেননি কাঙ্ক্ষিত সাফল্য। তবে মাশরাফি চাইলে আরেকটি বিশ্বকাপ খেলে আসতেই পারেন। পারেন সে বিশ্বকাপে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করতেও!

না পাঠক, রসিকতা নয়। সত্যিকার অর্থেই আরেকটি বিশ্বকাপ খেলার সুযোগ আছে মাশরাফির সামনে। তবে এটি আসল বিশ্বকাপ নয়, আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপ। বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডসহ বেশ কয়েকটি দেশের আইনপ্রণেতারা সংসদের আসন ছেড়ে এবার ব্যাট-বল হাতে মাঠে নামছেন।

সত্যিকারের ক্রিকেট বিশ্বকাপের সঙ্গে এবার মাঠে গড়াতে চলেছে আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপও। স্বাগতিক ইংল্যান্ডসহ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত দল অংশ নেবে এ বিশ্বকাপে। আগামীকাল থেকে শুরু হয়ে ১২ জুলাই পর্যন্ত চলা এ টুর্নামেন্টে থাকবে একটি ‘অল-স্টার’ দলও। আসল বিশ্বকাপের মতো এ বিশ্বকাপের ম্যাচগুলোও হবে ইংল্যান্ড ও ওয়েলসে।

অভিনব এ টুর্নামেন্টের ধারণাটি এসেছে ব্রিটেনের সংসদ সদস্য ক্রিস হিটন-হ্যারিসের মস্তিষ্ক থেকে। গত শীতের মৌসুমে অস্ট্রেলীয় সংসদ সদস্যদের সঙ্গে একটি ম্যাচ খেলার সময়ই এ টুর্নামেন্টের ধারণা আসে তাঁর মাথায়, রয়টার্সকে এমনটাই জানিয়েছেন হিটন-হ্যারিস।

কিন্তু কেন এমন অভিনব টুর্নামেন্টের আয়োজন? উত্তরে হিটন-হ্যারিস জানিয়েছেন, দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর উদ্দেশ্যেই এই টুর্নামেন্ট, ‘মানুষকে আয়েশ করার সুযোগ দেওয়ার দারুণ একটি উপায় হলো ক্রিকেট। কারণ এটি দেখতে দেখতে কয়েক ঘণ্টা একসঙ্গে সময় কাটানো যায়। ক্রিকেটের সুবাদে মানুষ একে অন্যের কাছাকাছি আসতে পারে, এতে করে একজনের প্রতি অপরজনের ভালোবাসা বাড়ে, সম্পর্কের উন্নতি হয়। প্রথাগত উপায়ে সম্পর্ক উন্নতি করার চেয়ে এটি অনেক ভালো পদ্ধতি।’

হিটন-হ্যারিস জানিয়েছেন, ইংল্যান্ড দলে দেখা যেতে পারে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনকেও। এ ছাড়া পাকিস্তানের হয়ে খেলতে দেখা যেতে পারে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইমরান খানকেও।

আন্তঃ সংসদীয় ক্রিকেট বিশ্বকাপে অংশ নেওয়া বিভিন্ন দেশের সংসদ সদস্যরা এরপর ১৪ জুলাই থেরেসা মের সঙ্গে বসে বিশ্বকাপ ফাইনাল উপভোগ করারও সুযোগ পাবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...