×
ব্রেকিং নিউজ :
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি
  • প্রকাশিত : ২০২৪-০৩-২২
  • ৬৫৩৫৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের একটি প্রতিনিধিদল চীন, ভিয়েতনাম এবং লাওস সফরের উদ্দেশ্যে বেইজিং পৌঁছেছেন। শুক্রবার বেইজিংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।
এ সফরের প্রকৃত ধরনের কথা উল্লেখ না করে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘কেসিএনএ’ পরিবেশিত খবরে বলা হয়, বৃহস্পতিবার বিমান বন্দরে চীনের কমিউনিস্ট পার্টির প্রতিনিধি পিয়ংইয়ংয়ের এ প্রতিনিধি দলকে স্বাগত জানায়। উত্তর কোরিয়ার বিকল্প পলিটব্যুরোর সদস্য কিম সং ন্যাম এ দলের নেতৃত দিচ্ছেন।
কেসিএনএ পরিবেশিত আগের প্রতিবেদনে বলা হয়েছিল প্রতিনিধি দল ভিয়েতনাম ও লাওস সফর করবে। তবে এ সফরের উদ্দেশ্য প্রকাশ করা হয়নি।
দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা জানায়, কিমকে পিয়ংইয়ংয়ে ‘চীন বিশেষজ্ঞ’ হিসাবে গণ্য করা হয়ে থাকে এবং তিনি উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম ইল সুং এবং কিম জং ইলের একজন দোভাষী হিসেবে কাজ করেছেন।
বেইজিংয়ের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, প্রতিনিধি দলটি বৃহস্পতিবার চীনের শীর্ষ রাজনৈতিক পরামর্শক সংস্থার চেয়ারম্যান ওয়াং হুনিংয়ের সাথে দেখা করেছে।
চীন হলো উত্তর কোরিয়ার সবচেয়ে বড় অর্থনৈতিক সাহযোগী এবং ঐতিহ্যগতভাবে মিত্র দেশ। উত্তর কোরিয়ার বর্তমান নেতা কিম জং উন বেইজিংয়ের সাথে সম্পর্ক আরো জোরদার করার চেষ্টা করছেন এবং তিনি সিউলের ব্যাপারে তার বাগাড়ম্বরপূর্ণ বক্তব্য আরো তীব্র করেছেন।
বিশেষজ্ঞরা বলেছেন, বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বছরের পর বছর ধরে নিজ দেশের সীমান্ত বন্ধন রাখার পর উত্তর কোরিয়া আবার কূটনৈতিক কাজ শুরু করছে বলে ধারণা হচ্ছে।
এই মাসের শুরুর দিকে দেশটি উপ-পররাষ্ট্রমন্ত্রী পাক মিয়ং হো’র নেতৃত্বে একটি বিরল প্রতিনিধি দল মঙ্গোলিয়ায় পাঠায়।
উত্তর কোরিয়া লাওস এবং ভিয়েতনামের সাথে তুলনামূলকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে দেখা যায়।
উত্তর কোরিয়ার নেতা কিম ২০১৯ সালে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে শীর্ষ বৈঠক করেন। তবে ওই সম্মেলন শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat