×
ব্রেকিং নিউজ :
ব্রাহ্মণবাড়িয়ায় পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু চাঁদপুর লঞ্চঘাটে অবৈধ স্থাপনা উচ্ছেদ বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা মূলক কর্মশালা দিনাজপুরের দৃষ্টিনন্দন দিঘী রামসাগর নারায়ণগঞ্জে ইকোনোমিক জোন পরিদর্শনে ভুটানের রাজা জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ: নাছিম জলবায়ু-সহনশীল দেশ গড়তে নারীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : পরিবেশমন্ত্রী ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ প্রদান অব্যাহত থাকবে: ত্রাণ প্রতিমন্ত্রী বিএনপি সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধ নস্যাৎ করতে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলা বিনির্মাণে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: শফিকুর রহমান চৌধুরী
  • প্রকাশিত : ২০২৩-০৩-২৫
  • ৩১৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্যারিস কিলিয়ান এমবাপ্পের অধিনায়কত্বে কাল প্রথমবারের মত মাঠে নেমেছিল ফ্রান্স। বরাবরের মতই জাতীয় দলকে আস্থার প্রতিদান দিয়েছেন এই তরুণ স্ট্রাইকার। কাল ইউরো ২০২৪ বাছাইপর্বে নেদারল্যান্ডকে ৪-০ গোলে বিধ্বস্ত করে যাত্রা শুরু করেছে ফ্রান্স। দিনের আরেক ম্যাচে সুইডেনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে বেলজিয়ামও তাদের নতুন যুগের সূচনা করেছে। ম্যাচটিতে হ্যাটট্রিক করেছেন রোমেলু লুকাকু।
ভাইরাসে আক্রান্ত ডাচ দলকে প্যারিসে সহজে হারিয়ে বাছাইপর্বে গ্রুপ-বি’তে দাপুটে জয় তুলে নিয়েছে ফ্রান্স। এমবাপ্পে নৈপুন্যে প্রথমার্ধের ২১ মিনিটের মধ্যেই ৩-০ গোলের লিড পায় স্বাগতিকরা। দীর্ঘদিনের অধিনায়ক হুগো লোরিসের অবসরের সুবাদে ফ্রান্সের আর্মব্যান্ড পড়ার দায়িত্ব বর্তায় এমবাপ্পে ওপর। স্তাদে দি ফ্রান্সে মাত্র দুই মিনিটের মধ্যে নতুন সহ-অধিনায়ক আঁতোয়ান গ্রীজম্যানকে দিয়ে গোল করিয়েছেন এমবাপ্পে। এরপর ৮ মিনিটে গ্রীজম্যানের ফ্রি-কিকে পোস্টের খুব কাছে থেকে ডায়ট উপামেকানো ডাচ গোলরক্ষক জাসপার সিলিসেনকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুন করেন। ২১ মিনিটে রানডাল কোলো মুয়ানির পাস থেকে অরেলিয়েন টিচুয়ামেনির থ্রু বল এমবাপ্পে দারুন দক্ষতায় জালে জড়ান। ম্যাচের শেষ ভাগে পিএসজির এই সুপারস্টার আরো এক গোল করলে বড় জয় দিয়েই ইউরো বাছাইপর্ব শুরু করে ফ্রান্স। স্টপেজ টাইমে মেমফিস ডিপের পেনাল্টি রুখে দিয়ে ফ্রান্সের মূল একাদশের নুতন গোলরক্ষক মাইক মেইগন্যান জানান দিয়েছেন লেস ব্লুজদের দীর্ঘদিন সার্ভিস দেবার মত দক্ষতা তার রয়েছে। এর মাধ্যমে ফ্রান্সের শতভাগ সফল একটি ম্যাচ শেষ হয়।
ফ্রান্সের জাতীয় দলের জার্সি গায়ে এ নিয়ে ৬৭ ম্যাচে ৩৮ গোল করার কৃতিত্ব দেখালেন এমবাপ্পে। ম্যাচ শেষে সম্প্রচার কেন্দ্র টিএফআইকে এমবাপ্পে বলেছেন, ‘আমরা ঘরের মাঠের সমর্থকদের হতাশ করতে চাইনি। বিশ্বকাপ থেকে ফেরার পর এটাই আমাদের প্রথম ম্যাচ ছিল। কাতারে যেখানে শেষ করেছিলাম (ফাইনাল বাদে), ঠিক সেখান থেকেই আমরা শুরু করতে চেয়েছি।’
২০১৭ সালের আগস্টে প্যারিসে ফ্রান্সের কাছে এই একই ব্যবধানে পরাজিত হয়েছিল নেদারল্যান্ড। এরপর এই প্রথমবারের মত চার গোলের ব্যবধানে ডাচরা পরাজিত হলো।
সোমবার বাছাইপর্বের পরবর্তী ম্যাচে আয়ারল্যান্ড সফরে যাবে ফ্রান্স, একইদিন জিব্রালটারকে আতিথেয়তা দিবে নেদারল্যান্ড।
শুক্রবার গ্রুপ-বি’র আরেক ম্যাচে পর্তুগালের ফারোতে জিব্রালটারের বিরুদ্ধে ৩-০ গোলের জয় নিশ্চিত গ্রিস। ২০০৪ ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের হয়ে গোল করেছেন গিওর্গস মাসুরাস, মানোলিস সিওপিস ও অধিনায়ক আনাসতাসিয়স বাকাসেতাস।
বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পর বেলজিয়াম দল থেকে পদত্যাগ করেছিলেন কোচ রবার্তো মার্টিনেজ। তার স্থানে নতুন কোচ ডোমেনিকো টেডেসকোর অধীনে কাল প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল রেড ডেভিলসরা। গ্রুপ-এফ’এ সুইডেনকে পরাস্ত করতে কাল ইন্টার মিলানের ফরোয়ার্ড লুকাকুর একক নৈপুন্যই যথেষ্ঠ ছিল। দলের অন্যতম নির্ভরযোগ্য তারকার এমন পারফর্মেন্সের দিনে টেডেসকোর অভিষেক এর থেকে ভাল আর হতে পারতো না। সোলনার ফ্রেন্ড এরেনাতে ৩৫ মিনিটে লুকাকুর হেডে এগিয়ে যায় সফরকারী বেলজিয়াম। এরপর ৪৯ মিনিটে ভিক্টর লিন্ডেলফের ভুলে ডোডি লুকবাকিওর সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন লুকাকু।
৭৩ মিনিটে আলেক্সান্দার ইসাকের পরিবর্তে বদলী বেঞ্চ থেকে মাঠে নামেন ৪১ বছর বয়সী জøাটান ইব্রাহিমোভিচ। ৮২ মিনিটে লুকাকু হ্যাটট্রিক করলে বড় জয় নিশ্চিত হয় বেলজিয়ামের।
ম্যাচ শেষে টেডেসকো বলেছেন, ‘সুইডেনের বিরুদ্ধে তিন গোল করা ও একইসাথে তিন পয়েন্ট অর্জন করা মোটেই সহজ কাজ নয়।’
এই গ্রুপের আরেক ম্যাচে মার্সেল সাবিটাইজারের দুই গোলে রাল্ফ রাগনিকের অস্ট্রিয়া ঘরের মাঠ লিঞ্জে আজারাইজানকে ৪-১ ব্যবধানে হারিয়েছে। স্বাগতিকদের হয়ে স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন মাইকেল গ্রেগোরটিশ ও ক্রিস্টোফ বমগার্টনার।
নতুন কোচ ফার্নান্দো সান্তোসের অধীনে গ্রুপ-ই’তে পরাজয় দিয়ে ইউরো বাছাইপর্ব শুরু করেছে রবার্ট লিওয়ানদোস্কির পোল্যান্ড। অভিজ্ঞ কোচ সান্তোসের অধীনে ইউরো ২০১৬’তে শিরোপা জয় করেছিল পর্তুগাল। কিন্তু প্রাগে স্বাগতিক চেক রিপাবলিকের বিপক্ষে পোল্যান্ড পেরে উঠেনি। ৩-১ গোলের পরাজয়ের মধ্য দিয়ে ইউরো বাছাইপর্ব শুরু করতে হয়েছে সান্তোস বাহিনীকে। প্রথম তিন মিনিটে লাডিস্লাভ ক্রেজি ও টমাস কাভানকারার গোলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে পোল্যান্ড। শুরুর এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি পোলিশরা। ৬৪ মিনিটে ইয়ান কুচার গোল করলে চেকদের জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। ৮৭ মিনিটে ডামিয়ান সিজিমানস্কি এক গোল পরিশোধ করলেও তা পোল্যান্ডের হার এড়াতে পারেনি।
গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠে শেষ মুহূর্তের পেনাল্টিতে ফারো আইল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছে মলদোভা।
গ্রুপ-ডি’তে ডুসান টাডিচ ও ডুসান ভøাহোভিচের গোলে সার্বিয়া বেলগ্রেডে লিথুনিয়াকে ২-০ ব্যবধানে পরাজিত করেছে। আরেক ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ১-০ গোলে জয়ী হয়েছে মন্টেনেগ্রো। দলের হয়ে জয়সূচক গোলটি করেছে নিকোলা ক্রস্টোভিচ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat