×
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে গোর-এ-শহীদ ঈদগাহ মাঠের নিরাপত্তায় র‌্যাব কাল ঈদ: শেষ সময়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে বাড়ি ফিরছেন মানুষ বরিশালে কোরবানির হাট ও পশুর বর্জ্য অপসারণ তদারকিতে মনিটরিং টিম গঠন কুমিল্লায় কেন্দ্রীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল ৮টায় নোয়াখালীর কবিরহাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেলো সাড়ে ৩ হাজার পরিবার ভারি বর্ষন ও পাহাড়ি ঢলে সিলেটে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা ঈদের দিন ঢাকাসহ চার বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মোদি রাজধানীতে কোরবানির পশু বর্জ্য অপসারণে প্রস্তুত সাড়ে ১৯ হাজার কর্মী ঈদ উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় আগামীকাল
  • প্রকাশিত : ২০২৩-০৩-১৩
  • ৩২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা আরও গভীর ও সম্প্রসারিত করতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।
আজ রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে চতুর্থ ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) এ বিষয়ে আলোচনা হয়।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমদ চৌধুরী এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের ফার্স্ট অ্যাসিসটেন্ট সেক্রেটারি  গ্যারি কাওয়ান নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
বৈঠকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক, আন্তর্জাতিক, অর্থনৈতিক ও সার্বিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের সাথে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করে।
বাংলাদেশের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান এবং মানবসম্পদ উন্নয়নে সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়া হয়।
উভয় পক্ষই ইন্দো-প্যাসিফিক কৌশল, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা, মানবাধিকার, সাইবার নিরাপত্তা, জ্বালানী সহযোগিতা এবং জনগণের সাথে জনগণের যোগাযোগের বিষয়ে মতবিনিময় করেছে।
পরবর্তী ফরেন অফিস কনসালটেশন (এফওসি) ২০২৪ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার মধ্যে ৩য় এফওসি ২০২১ সালে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল।
বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্র, বাণিজ্য, স্বরাষ্ট্র, শিক্ষা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat