×
ব্রেকিং নিউজ :
মুন্সীগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ২ স্কুলছাত্র নিহত সিলেট থেকে ৩৮৯ হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইটের সরাসরি মদিনা যাত্রা ভারতে সংসদ সদস্য আনার হত্যার ঘটনায় রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা দায়ের খাগড়াছড়িতে বুদ্ধ পূর্ণিমা পালিত ইশরাত ওয়ারিশ ব্রিটিশ এশিয়ান ট্রাস্টে প্রথম বাংলাদেশি পরিচালক গণহত্যার সমর্থকদের নিষেধাজ্ঞা নিয়ে মাথাব্যথা নেই: ওবায়দুল কাদের নিজের জন্মদিনে শুভেচ্ছা ও ভালবাসায় সিক্ত হয়ে সকলের প্রতি রাদওয়ান মুজিবের কৃতজ্ঞতা প্রকাশ এমপি আনোয়ারুল আজিমের হত্যাকান্ড মর্মান্তিক, দু:খজনক ও অনভিপ্রেত : পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকেরা সহায়তা করলে আদালতে মামলা কমবে: প্রধান বিচারপতি দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান
  • প্রকাশিত : ২০২৩-০৩-০৯
  • ২১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইরানের শীর্ষ এক কূটনীতিক জোর দিয়ে বলেছেন, তেহরান তাদের পরমাণু কর্মসূচি প্রশ্নে সহযোগিতা করতে আগ্রহী রয়েছে। তারা এমন এক সময় আগ্রহ ব্যক্ত করলো যখন পশ্চিমা শক্তিগুলো ‘বিপজ্জনক পারমাণবিক কার্যক্রম বৃদ্ধির’ সমালোচনা করে। খবর এএফপি’র।
সপ্তাহান্তে এক সফরে আন্তর্জাতিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রোসি অস্ত্র-গ্রেড স্তরের কাছাকাছি ইউরেনিয়াম কণা সমৃদ্ধ করার পর তাদের বিষয়ে ইরানের আশ্বাস পেয়েছেন।
আইএইএ’তে ইরানের প্রতিনিধি মোহসেন নাজিরি আজল এএফপি’কে বলেন, ‘সাধারণ স্বার্থের বিষয়গুলো সমাধানের জন্য আগামী সপ্তাহ এবং মাসগুলোতে অনেক কিছু করার আছে। এটার জন্য ইরান রাফায়েল গ্রোসির কাজ করতে খুব ইচ্ছুক।’
তিনি আরো বলেন, ‘আমাদের সংঘাত এড়ানো এবং খুব দায়িত্বশীলতার সাথে একত্রে কাজ করা উচিত।’
বেশ কয়েকটি পারমাণবিক কেন্দ্রে নজরদারি ক্যামেরা পুনরায় সংযুক্ত করা হবে গ্রোসির এমন ঘোষণার ব্যাপারে আজলি বিস্তারিত জানাতে অস্বীকার করেন।
এ সপ্তাহে আইএইএ’র বোর্ড অব গভর্নরদের বৈঠকে এক বিবৃতিতে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য ইরানের ‘নিরবচ্ছিন্ন এবং বিপজ্জনক পারমাণবিক কার্যক্রম বৃদ্ধি’ নিয়ে কথা বলেছে।
যুক্তরাষ্ট্র ও কণার আবিষ্কারকে ‘একটি উদ্বেগজনক উন্নয়ন’ বলে অভিহিত করেছে এবং এক্ষেত্রে  ৮৩.৭ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ হচ্ছে। পারমাণু বোমা তৈরিতে কাজে লাগানো প্রয়োজনীয় ৯০ শতাংশ সমৃদ্ধির একেবারে কাছাকাছি অবস্থানে চলে যাওয়া যা উদ্বেগজনক।
আইএইএ’তে মার্কিন রাষ্ট্রদূত লরা হোলগেট বলেন, ‘ইরানকে এটা নিশ্চিত করতে হবে যে, এ ধরনের ঘটনা যেন আর কখনো না ঘটে।’
এদিকে ইরান তাদের পরমাণু অস্ত্র অর্জনের ইচ্ছা অস্বীকার করে বলেছে, তারা ৬০ শতাংশ বিশুদ্ধতার বাইরে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কোন চেষ্টা করেনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat