×
ব্রেকিং নিউজ :
ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৩-০৯
  • ২১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইরানের শীর্ষ এক কূটনীতিক জোর দিয়ে বলেছেন, তেহরান তাদের পরমাণু কর্মসূচি প্রশ্নে সহযোগিতা করতে আগ্রহী রয়েছে। তারা এমন এক সময় আগ্রহ ব্যক্ত করলো যখন পশ্চিমা শক্তিগুলো ‘বিপজ্জনক পারমাণবিক কার্যক্রম বৃদ্ধির’ সমালোচনা করে। খবর এএফপি’র।
সপ্তাহান্তে এক সফরে আন্তর্জাতিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রোসি অস্ত্র-গ্রেড স্তরের কাছাকাছি ইউরেনিয়াম কণা সমৃদ্ধ করার পর তাদের বিষয়ে ইরানের আশ্বাস পেয়েছেন।
আইএইএ’তে ইরানের প্রতিনিধি মোহসেন নাজিরি আজল এএফপি’কে বলেন, ‘সাধারণ স্বার্থের বিষয়গুলো সমাধানের জন্য আগামী সপ্তাহ এবং মাসগুলোতে অনেক কিছু করার আছে। এটার জন্য ইরান রাফায়েল গ্রোসির কাজ করতে খুব ইচ্ছুক।’
তিনি আরো বলেন, ‘আমাদের সংঘাত এড়ানো এবং খুব দায়িত্বশীলতার সাথে একত্রে কাজ করা উচিত।’
বেশ কয়েকটি পারমাণবিক কেন্দ্রে নজরদারি ক্যামেরা পুনরায় সংযুক্ত করা হবে গ্রোসির এমন ঘোষণার ব্যাপারে আজলি বিস্তারিত জানাতে অস্বীকার করেন।
এ সপ্তাহে আইএইএ’র বোর্ড অব গভর্নরদের বৈঠকে এক বিবৃতিতে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য ইরানের ‘নিরবচ্ছিন্ন এবং বিপজ্জনক পারমাণবিক কার্যক্রম বৃদ্ধি’ নিয়ে কথা বলেছে।
যুক্তরাষ্ট্র ও কণার আবিষ্কারকে ‘একটি উদ্বেগজনক উন্নয়ন’ বলে অভিহিত করেছে এবং এক্ষেত্রে  ৮৩.৭ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ হচ্ছে। পারমাণু বোমা তৈরিতে কাজে লাগানো প্রয়োজনীয় ৯০ শতাংশ সমৃদ্ধির একেবারে কাছাকাছি অবস্থানে চলে যাওয়া যা উদ্বেগজনক।
আইএইএ’তে মার্কিন রাষ্ট্রদূত লরা হোলগেট বলেন, ‘ইরানকে এটা নিশ্চিত করতে হবে যে, এ ধরনের ঘটনা যেন আর কখনো না ঘটে।’
এদিকে ইরান তাদের পরমাণু অস্ত্র অর্জনের ইচ্ছা অস্বীকার করে বলেছে, তারা ৬০ শতাংশ বিশুদ্ধতার বাইরে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কোন চেষ্টা করেনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat