×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২৩-০২-০৯
  • ২৪৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে পটাশিয়াম সার বিক্রি কানাডা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পটাশিয়াম সার নিয়ে বিশ্বব্যাপী চরম অনিশ্চয়তার মধ্যে গত বছর কানাডা আমাদেরকে জরুরি ভিত্তিতে ৫ লাখ টন পটাশিয়াম সার প্রদান করে। যার ফলে রবি মৌসুমে ও চলমান বোরো মৌসুমে সার সংকট দেখা দেয়নি।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের নেতৃত্বে কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের (সিসিসি) প্রতিনিধিদলের সাথে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।
বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, কানাডা প্রতিনিধিদলের সদস্য কানাডা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর এঞ্জেলা ডার্ক, ট্রেড কমিশনার কামাল উদ্দিন, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের ভাইস প্রেসিডেন্ট কিম ডগলাস ও পরিচালক এন্টনি রিজক উপস্থিত ছিলেন।
বাংলাদেশ-কানাডার সাথে বাণিজ্য সম্পর্ক বাড়াতে ও বাণিজ্য সহজতর করতে কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের প্রতনিধিদল বাংলাদেশ সফর করছেন। বৈঠকে কানাডার বাণিজ্য প্রতিনিধি দল কানাডা থেকে ক্যানুলা আমদানির ক্ষেত্রে সয়াবিন ও পাম তেলের সমপরিমাণ আমদানিশুল্ক নির্ধারণের অনুরোধ জানান। বর্তমানে ক্যানুলা  আমদানির ক্ষেত্রে আমদানিশুল্ক সয়াবিন ও পাম তেলের দ্বিগুণ বলে তারা জানান। এছাড়া, বাংলাদেশে ডাল রপ্তানি, কৃষি প্রক্রিয়াজাতে সহযোগিতা এবং বাংলাদেশ থেকে শাকসবজি নেয়ার কথা জানান।
এসব বিষয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিখাতে যে বিশাল অংকের ভর্তুকি দিয়ে যাচ্ছেন, তা পৃথিবীতে বিরল। অর্থনীতিতে যত চাপই আসুক, কৃষি উৎপাদনে বিরূপ প্রভাব পড়ে এমন কোন পদক্ষেপ নিবেন না তিনি।
এদিকে বিএনপির চলমান আন্দোলন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, বিএনপি গত ১৪ বছরে আন্দোলন করে ব্যর্থ হয়েছে, সরকারের পতন ঘটাতে পারেনি। জনগণের সমর্থনও আদায় করতে পারেনি। আন্দোলনে ব্যর্থ হয়েও বিএনপি যদি আগামী নির্বাচনে না আসে তবে অস্থিত্ব সংকটে পড়বে তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat