×
ব্রেকিং নিউজ :
টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান-নিউজিল্যান্ড “দ্বীপ উন্নয়ন কর্তৃপক্ষ” গঠনে জাতীয় সংসদকে পরামর্শ প্রদান করে হাইকোর্ট রায় ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মুজিবনগর দিবস টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে মানুষের ঢল মুজিবনগর দিবসে রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের আলোচনা সভা জয়পুরহাটে বেগুন, শসা, করলাসহ অন্যান্য সবজির দাম কমেছে বিএনপিসহ স্বাধীনতা বিরোধী অপশক্তিকে প্রতিহত করতে হবে : ওবায়দুল কাদের ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর ফিলিস্তিন রাষ্ট্রের জাতিসংঘের সদস্যপদ নিয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে ভোটাভুটি
  • প্রকাশিত : ২০২৩-০১-১৩
  • ২৪৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ড বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসাবে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ শৌর্য ও রাজবীর ছয় দিনের সফরে আজ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।
ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে ব্যাপক সহযোগিতার অংশ হিসেবে জাহাজগুলো এ সফর করছে।
ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জন্য স্থানীয়ভাবে নির্মিত অত্যাধুনিক জাহাজ দুটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের পক্ষ থেকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।
বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় কোস্ট গার্ডের এ দুটি জাহাজের সফর সামুদ্রিক সংশ্লিষ্ট স্বার্থ রক্ষা করার বিষয়ে ভারতের সদিচ্ছা ও অঙ্গীকারের প্রতিফলন।
এতে আরো বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের নৌবাহিনী ও উপকূলরক্ষীদের মধ্যে জাহাজের নিয়মিত সফর উভয় দেশ ও তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা এবং বোঝাপড়াকে আরও জোরদার করতে অবদান রাখে। এছাড়াও, সফর বিনিময় আমাদের অভিন্ন সামুদ্রিক এলাকায় শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির ক্ষেত্রে আমাদের অভিন্ন অঙ্গীকারের প্রতিফলন। এসফর ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর বন্ধুত্ব ও সহযোগিতার দৃশ্যমান বহিঃপ্রকাশ।
আইসিজিএস শৌর্য হলো একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি) যা মেসার্স গোয়া শিপইয়ার্ড লিমিটেড কর্তৃক ডিজাইন ও নির্মান করা হয়েছে।
আইসিজিএস রাজবীর হলো একটি ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি) যা গার্ডেন রিচ শিপবিল্ডার্স, কলকাতা কর্তৃক ডিজাইন ও নির্মান করা হয়েছে। এটিতে উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, অনুসন্ধান ও উদ্ধার কাজের জন্য সেন্সর ও যন্ত্রপাতি সংযুক্ত। এটি সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ মোকাবেলায় সক্ষম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat