×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৯-০৬
  • ৩৫১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক শিক্ষা একটি দেশের শিক্ষা ব্যবস্থার মূলভিত্তি। প্রাথমিক স্তরে নতুন প্রজন্মের শিশুদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করা না গেলে পরবর্তী শিক্ষা জীবনে তা নিশ্চিত করা দুরূহ হয়ে পড়ে। আনুষ্ঠানিক শিক্ষার সাথে নৈতিকশিক্ষা, সাংস্কৃতিক কর্মকান্ড, খেলাধুলার পাশাপাশি কোমলমোতি শিশুদেরকে জ্ঞান-বিজ্ঞানের প্রতি সম্পৃক্ত করা গেলে ভবিষ্যৎ প্রজন্মকে দেশপ্রেমিক আদর্শ সুনাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব।
শিক্ষাই জাতির মেরুদন্ড। আর এ মেরুদন্ড যে প্রতিষ্ঠানে তৈরি হয় তার নাম প্রাথমিক বিদ্যালয়। একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায় নীতিবান, আদর্শবান, চরিত্রবান হবে কিংবা দেশ, জাতি, সমাজের প্রতি কতটুকু দায়িত্বশীল হবে এটি অনেকাংশেই নির্ভর করে তার প্রাথমিক জীবনের শিক্ষার উপর। তাই প্রাথমিক শিক্ষার গুরুত্ব অপরিসীম। তাই প্রাথমিক শিক্ষাকে অত্যাধিক গুরুত্ব দিয়ে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, দেশের প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে ব্রাক্ষণপাড়া উপজেলায় শিশু শিক্ষার্থীদের কম্পিউটারের প্রতি আগ্রহী করতে উপজেলার নাইঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি ডেস্কটপ কম্পিউটার প্রদান করা হয়েছে। শিশুদের জ্ঞান-বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলার জন্য এবং শহীদদের সম্মানে শিদলাই নোয়াপাড়া, সাহেবাবাদ, ব্রাহ্মণপাড়া আদর্শ ও নাগাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লাইব্রেরি ও বেগম ইয়াকুবের নেসা, সাজঘর, ধান্যদৌল, দুলালপুর, এম ই চন্ডিপুর প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপন করা হয়েছে সরকারী অর্থায়নে। শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের সমস্যা সমাধানে রামচন্দ্রপুর, দক্ষিণ তেতাভূমি ও মল্লিকা দিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪টি শ্রেণী কক্ষ নির্মাণ এবং শিক্ষার্থীদের বসার জন্য ১১টি বিদ্যালয়ে বেঞ্চ প্রদান করা হয়েছে। শিশুদের স্কুলমুখী করার জন্য ২টি প্রাথমিক বিদ্যালয় হরিমঙ্গল ও মাধপপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গরীব শিশুদের খাতা, পেন্সিল ও পোশাক এবং ছাতিয়ানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিফিন বক্স প্রদান করা হয়।
শিশুদেরকে শারীরিক ও মানুষিক বিকাশে সাহেবাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং ব্রাহ্মণপাড়ায় ১০৮টি প্রাথমিক বিদ্যালয়ে ফুটবল প্রদান ও ভালে ফালাফলের জন্য ব্রাহ্মণপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া দেউস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি দেওয়ালের জায়গা এবং উত্তর নাগাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরকারি সম্পত্তি উদ্ধার করা হয়।
উপজেলা শিক্ষা কর্মকর্তা সেলিম মুন্সী বলেন, ব্রাহ্মণপাড়া উপজেলায় ১০৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংখ্যা ৭১০ জন এবং শিক্ষার্থীর সংখ্যা ২১৩২৬ জন যা আনুপাতিক হারে ৩০:১ এবং শিক্ষার্থীর উপস্থিতির হার ৮৬% যা অন্যান্য উপজেলা থেকে অনেক ভালে অবস্থায় রয়েছে। এছাড়া শিক্ষার কারিকুলাম, স্কুলের পরিবেশ, শিক্ষার্থীর অর্থনৈতিক অবস্থা, স্কুলের অবকাঠামো উন্নয়নে সরকারের নির্দেশনায় আমরা কাজ করে যাচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat