×
ব্রেকিং নিউজ :
দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে : তথ্য প্রতিমন্ত্রী টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করছে : স্পিকার নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার ঘোষণাপত্রের তাৎপর্য তুলে ধরার আহ্বান জানিয়েছেন রিমি
  • প্রকাশিত : ২০২২-০৯-০৫
  • ৪৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রিমিয়ার লিগে উড়তে থাকা আর্সেনালকে শেষ পর্যন্ত মাটিতে নামিয়ে এনেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রোববার ওল্ড ট্রাফোর্ডে গানারদের  ৩-১ গোলে পরাজিত করেছে ম্যান ইউ। ইউনাইটেডের জার্সি গায়ে অভিষিক্ত ব্রাজিলিয়ান স্ট্রাইকার এন্টনি কাল ইউনাইটেডের হয়ে প্রথম গোলটি করেন। বাকি গোল দুটি এসেছে মার্কোস রাশফোর্ডের কাছ থেকে। 
আয়াক্স থেকে গ্রীষ্মকালীন  ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে ৮২ মিলিয়ন পাউন্ডে ইউনাইটেডে আসা এন্টনি কাল প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। ইউনাইটেড বস এরিক টেন হাগের আগ্রহেই এন্টনি ইংল্যান্ডে এসেছেন। প্রথম ম্যাচেই তিনি আয়াক্সের সাবেক এই বসের আস্থার প্রতিদানও দিয়েছেন। ওল্ড ট্রাফোর্ডে নতুন ভক্তদের সামনে নিজেকে চেনাতে মাত্র ৩৫ মিনিট সময় নিয়েছেন ২২ বছর বয়সী এই তরুণ ফরোয়ার্ড। 
৬০ মিনিটে অবশ্য বুকয়ো সাকার গোলে সমতায় ফিরেছিল আর্সেনাল। কিন্তু দ্বিতীয়ার্ধে ৯ মিনিটের মধ্যে দুই গোল করে রাশফোর্ড ইউনাইটেডের জয় নিশ্চিত করেন। ৫৮ মিনিটে এন্টনির বদলী হিসেবে ক্রিস্টিয়ানো এরিকসেনকে  মাঠে নামিয়েছিলেন টেন হাগ। এন্টনি ও রাশফোর্ডের কল্যাণে ইউনাইটেডে কাল টানা চতুর্থ জয় নিশ্চিত করে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে। 
অথচ ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের কাছে মৌসুমের প্রথম দুই ম্যাচে হারের অভিজ্ঞতা দিয়ে লিগ শুরু করেছিল নতুন কোচ টেন হাগ। কিন্তু তারপর থেকে ডাচ এই কোচকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। গত মৌসুমে ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করা দলটির থেকে এবার টেন হাগের অধীনে দলটিকে আরো বেশী গোছানো ও সংঘবদ্ধ মনে হচ্ছে। 
অন্যদিকে টানা পাঁচ জয়ে উড়তে থাকা আর্সেনালের এটাই মৌসুমের প্রথম পরাজয়। মিকেল আর্তেতার দল কালও নিজেদের সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচে  জয় নিশ্চিত করতে পারতো। তবে রক্ষনভাগের দূর্বলতায় কাল কার্যত তারা জয়ের দেখা পায়নি। ১২ মিনিটে ম্যাচে এগিয়ে যাবার সুযোগও তারা পেয়েছিল। দিয়োগো ডালটকে কাটিয়ে ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়াকেও পরাস্ত করেছিলেন গাব্রিয়েল মার্টিনেলি। কিন্তু রেফারি পল টিয়ারনি ভিএআর প্রযুক্তির সহায়তায় গোলটি পরীক্ষা করার নির্দেশ দেন। সেখানে দেখা গেছে গোলের আগে ক্রিস্টিয়ান এরিকসেনকে ফাউল করেছিলেন মার্টিন ওডেগার্ড। ফলে গোলটি বাতিল করা হয়। উল্টো ৩৫ মিনিটে পিছিয়ে পড়ে আর্তেতার শিষ্যরা। রাশফোর্ডের দারুন এক পাসে আট গজ দুর থেকে কোনাকুনি শটে ইউনাইটেডকে এগিয়ে দেন এন্টনি। এই গোলের পর এন্টনিকে দারুন উচ্ছাসকে  স্বাগত জানায় পুরো ওল্ড ট্র্যাফোর্ড। আত্মবিশ্বাসী এন্টনি এর পরেই আরো একটি গোলের সুযোগ তৈরী করেছিলেন। তবে আর্সেনাল গোলরক্ষক এ্যারন রামসডেলের সুবাদে সে যাত্রা রক্ষা পায় সফরকারীরা। ৫৮ মিনিটে রোনাল্ডোকে জায়গা ছেড়ে দিয়ে এন্টনি যখন মাঠ ত্যাগ করছিলেন তখন স্বাভাবিক ভাবেই সমর্থকরা দাঁড়িয়ে তাদের তরুণ ফরোয়ার্ডকে অভিনন্দন  জানিয়েছে। 
দুই মিনিট পর দারুন এক গোলে আর্সেনালের পক্ষে সমতা ফিরিয়ে পুরো মাঠ নিস্তব্ধ করে তোলেন সাকা। ওডেগার্ডের পাস থেকে ইউনাইটেডের রক্ষনভাগ আগোছালো হয়ে পড়ে। ডালোট এগিয়ে আসা গাব্রিয়েল জেসুসকে আটকাতে গেলে বল পৌঁছে যায় সাকার কাছে। ইংলিশ এই উইঙ্গার প্রথম সুযোগেই তা জালে পাঠান। ৬৬ মিনিটে অসাধারণ এক কাউন্টার এ্যাটাকে আর্সেনালকে হতবাক করে দেয় ইউনাইটেড। এরিকসেনের কাছ থেকে ব্রুনো ফার্নান্দেস বল পেয়ে আর্সেনাল শিবিরে হানা দেন। দুর্দান্ত এক এ্যাসিস্টে তিনি রাশফোর্ডকে দিয়ে আবারো ইউনাইটেডকে এগিয়ে দেন। ৭৫ মিনিটে আবারো রক্ষনভাগের ভুলে রাশফোর্ড নিজের দ্বিতীয় গোল আদায় করেন নেন। এবার তার গোলের যোগানদাতা ছিলেন এরিকসেন। 
রোববার দিনের শুরুতে টেবিলের তলানিতে থাকা লিস্টার সিটিকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে ব্রাইটন। এর মাধ্যমে ছয় ম্যাচে চতুর্থ জয় নিশ্চিত করলো চতুর্থ স্থানে থাকা গ্রাহাম পটারের দল। 
এ্যামেক্স স্টেডিয়ামে কেলেচি ইহেনাচোর গোলে প্রথম মিনিটেই লিস্টার এগিয়ে গিয়েছিল। কিন্তু লুক থমাসের আত্মঘাতি গোল ও মোয়েসেস কেইকেডোর জোড়ালো স্ট্রাইকে ১৫ মিনিটেই মধ্যে এগিয়ে যায় স্বাগতিক ব্রাইটন। ৩৩ মিনিটে পাটসন ডাকা লিস্টারের হয়ে সমতা ফেরান। কিন্তু দ্বিতীয়ার্ধে ধুকতে থাকা সফরকারীরা আর পেরে ওঠেনি। ৬৪ মিনিটে লিনড্রো ট্রোসার্ডের গোলের পর ৭১ মিনিটে স্পট কিক থেকে এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টারের গোলে ৪-২ ব্যবধানে লিড পায় ব্রাইটন। ইনজুরি টাইমে ম্যাক এ্যালিস্টারের দ্বিতীয় গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।  
প্রথম ছয় ম্যাচে লিস্টার মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে। টানা পাঁচ পরাজয়ে কোচ ব্রেন্ডন রজার্স প্রচন্ড চাপে পড়েছেন। ম্যাচ শেষে অভিজ্ঞ এই কোচ বলেছেন, ‘আমাদের দলের মূল সমস্যা হলো আত্মবিশ্বাসের অভাব। আমি বাইরের কোন আওয়াজ শুনতে পাচ্ছিনা। ব্যর্থতার পুরো দায়ভার সকলকেই নিতে হবে। এই ফলাফল প্রতিদিনই আমাকে নীচে নামিয়ে ফেলছে। এর থেকে বেরিয়ে আসার পথ আমাকেই খুঁজে বের করতে হবে। মৌসুমের প্রথম জয়ের জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat