×
ব্রেকিং নিউজ :
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন তেহরানের ২টি বিমানবন্দরে আবারো ফ্লাইট চালু জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস-এর মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী রাঙ্গামাটিতে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
  • প্রকাশিত : ২০২২-০৯-০২
  • ২৮৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রপ্রবি) ছাত্রদের জন্য নবনির্মিত সৈয়দ মুজতবা আলী হলের বর্ধিতাংশের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।
মন্ত্রী আজ শুক্রবার সকালে এ হলের উদ্বোধন করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। 
এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৈয়দ মুজতবা আলী একজন দূরদর্শী সম্পন্ন মানুষ ছিলেন। পাকিস্তান সৃষ্টির পর বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য অনেক ত্যাগ তিতীক্ষা ও সংগ্রাম করেছেন। তিনি রাষ্ট্রভাষার এক অগ্রদূত ছিলেন। 
মন্ত্রী এ বিশ্ববিদ্যালয়ে সৈয়দ মুজতবা আলীর নামে হল করায় আনন্দ প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন যে হলটি প্রথম তার বড় ভাই সাবেক অর্থমন্ত্রী  আবুল মাল আবদুল মুহিত উদ্বোধন করেন। 
এসময় মন্ত্রী আরও বলেন, সিলেট একটি ঐতিহ্যবাহী স্থান। জ্ঞানী-গুণী ব্যক্তিদের জায়গা এ সিলেট। একসময় বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষিত মানুষ ছিল সিলেটে। 
শিক্ষার্থীদের সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীরা হচ্ছেন আমাদের বড় রিসোর্স, তাদের কিভাবে সত্যিকার অর্থে দেশের উন্নয়নে কাজে লাগানো যায় সে উপায় বের করতে হবে। তাদের অনেক স্পিরিট আছে, কমিউনিকেশন স্কিল আছে, তাদের কিভাবে এসব জায়গায় সম্পৃক্ত করা যায় সে পন্থা বের করতে তিনি বিশেষ করে শিক্ষকদের অনুরোধ জানান। 
শাবিপ্রবির সাফল্যের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অনেক আন্তরিকতা ও ইচ্ছা আছে। যার ফলে এত সুন্দরভাবে একটি বিশ্ববিদ্যালয় গড়ে উঠছে। এই বিশ্ববিদ্যালয়ের যে পরিকল্পনাগুলো নেওয়া হয়েছে, সেগুলো বাস্তবায়ন হলে এখানে অবকাঠামোর আর অভাব থাকবে না। তিনি এ বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে শিক্ষক-শিক্ষার্থীসহ সকলকে সহযোগিতার আহ্বান জানান। 
এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করে বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে সুন্দর একটি দেশ উপহার দিয়ে গেছেন। তার স্বপ্ন ছিল এই দেশকে একটি স্বনির্ভরশীল দেশ হিসেবে গড়ে তুলতে, সেটি অল্প দিনের মধ্যেই তিনি প্রমান করেছেন, তাই বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শিক্ষা, গবেষণা ও অবকাঠামোর দিক দিয়ে অনেকদূর এগিয়ে গেছে। যার ফলশ্রুতিতে সম্প্রতি ওয়েবমেট্রিক্সের রিপোর্ট অনুযায়ী দেশে দ্বিতীয় অবস্থানে আছে। এটি একটি দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয়, সুশাসনের দিক দিয়েও আমরা অন্যান্যদের রোল মডেল।
তিনি বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণা বাজেট ৮ গুণ বৃদ্ধি করা হয়েছে। এবছর বিশ্বের স্বনামধন্য বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে আমাদোর ৭০০টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। আশা করছি এ ধারা অব্যাহত থাকলে আমরা আগামীতে দেশের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয়ে পরিণত হব আমরা। 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সৈয়দ মুজতবা আলীর ভ্রাতুষ্পুত্র সৈয়দ রুহুল আমীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক আমিনা পারভীন বক্তব্য রাখেন। 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ আবু সাঈদ আরেফিন খান। অন্যান্যের মধ্যে সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদসহ সিলেটের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।
বিকেলে পররাষ্ট্রমন্ত্রী সিসিক আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রামীর গল্প শীর্ষক বইয়ের কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও জালালাবাদ রাগিব রাবেয়া হাসপাতালের আই সি ইউ এবং এইচ ডি ইউনিটের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat