×
ব্রেকিং নিউজ :
জয়পুরহাটে আগুনে পুড়েছে ৫টি বসতবাড়ি পর্যটন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে বিআরডিবি’কে কাজ করতে হবে : এলজিআরডি প্রতিমন্ত্রী বিএনপি নেতারা ক্লান্ত; কর্মীরা হতাশ : ওবায়দুল কাদের ফিলিপাইন ও জাপানের নেতৃবৃন্দের সাথে বৈঠকে বসছেন বাইডেন বিএনপি নির্বাচন বানচালে সফল হলে দেশে অগণতান্ত্রিক শক্তির উত্থান হতো : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন উত্তর গাজায় দুর্ভিক্ষ আসন্ন ॥ সংকট নজিরবিহীন : জাতিসংঘ পাপুয়া নিউ গিনিতে বন্যায় ২০ জনের বেশি নিহত
  • প্রকাশিত : ২০২২-০৮-৩১
  • ২৫৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চতুর্থ শিল্প বিপ্লবের ঝুঁকি মোকাবিলায় জরুরি ভিত্তিতে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। এখন কোয়ালিটির যুগ, এজন্য কোয়ালিটি-সম্পন্ন দক্ষ জনশক্তি তৈরি অপরিহার্য হয়ে পড়েছে। 
আজ রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে ব্লেন্ডেড শিক্ষা ও দক্ষতা বিষয়ক কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এ কথা বলেন। 
শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তি নির্ভর  প্রতিযোগিতায় যারা পিছিয়ে পড়বে তারা সব জায়গা থেকে বাদ পড়ে যাবে। চাহিদা মতো দক্ষ জনশক্তি তৈরি করতে পারলে ২০৪১ সালের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত সমৃদ্ধ দেশ গঠন সম্ভব হবে। এজন্যই এই কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। খুব শীঘ্রই এই কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।
তিনি আরো বলেন, সারা দেশে একশ’টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এসকল অর্থনৈতিক অঞ্চলে কোটির বেশি দক্ষ জনশক্তির প্রয়োজন হবে। দক্ষ জনশক্তি এবং কর্মসংস্থানের সুযোগ তৈরিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কর্মসংস্থান অধিদপ্তর গঠন করছে। নতুন দক্ষতা, নতুন ধরনের কর্মসংস্থান তৈরি করে। কর্মসংস্থানের জন্য  আমাদের দেশ থেকে লোকজন দেশের বাইরে যায়।  এ লক্ষ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশে বাইরের দেশ থেকে লোকজন আমাদের দেশে আসবে।
মন্ত্রণালয়ের সচিব মো.এহছানে এলাহীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. সেলিনা আকতার, জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দীন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, শ্রম মন্ত্রণালয়ের যুগ্মসচিবগণ, শিক্ষা, এটুআই আইসিটি বিভাগ, আইএলও এর প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat