×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৮-২৯
  • ৪২৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রশিক্ষকদের মান উন্নয়নের লক্ষ্যে সারাদেশের ৬৪ জেলায় বিষয়ভিত্তিক ২৯-৩১ আগস্ট ৩ দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
আজ উদ্বোধনের পর প্রশিক্ষণের প্রথম দিনে সকাল ১১টা-দুপুর ১ টা পর্যন্ত নাট্যকলা বিষয়ক সিলেবাস এর ওরিয়েন্টেশন ক্লাসে প্রশিক্ষণ দেন একাডেমির নাট্যকলা বিভাগের সিনিয়র ইন্সট্রাক্টর ড. আইরিন পারভীন লোপা। এছাড়াও ‘উচ্চারণ ও বাচনরীতি’; ‘বিশ্ব নাট্যধারা (গ্রীক থেকে আধুনিক)’ এবং ‘বাচিক অভিনয় ও নাট্যশাস্ত্র’ এর উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। 
প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। নাট্যকলা ও আবৃত্তি প্রশিক্ষকদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। 
প্রশিক্ষণে সারাদেশ থেকে নাট্যকলা ও আবৃত্তি বিষয়ক ৬৬ জন অংশগ্রহণ করেন। 
কর্মশালার দিত্বীয় দিনে ‘অভিনয় তত্ত্ব : (স্তানিসলাভস্কি ব্রেখট, মায়ার হোল্ড গ্রোটক্সি)’; ‘নৃত্যকলা ও চিত্রকলা’; ‘বাংলা নাট্যধারা: (স্বাধীনতা পূর্ব ও পরবর্তী)’; ‘বাংলা লোকনাট্য অভিনয় পদ্ধতি’; ‘নন্দনতত্ত্ব’ এবং ‘কবিতা আবৃত্তি ও পাঠ অভিনয়’ বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। পরিবেশিত হবে কথক, ভরতনাট্যম, মণিপুরি, ওডিসি এবং গৌড়ীয় নৃত্য পরিবেশনা। এছাড়াও সায়িক সিদ্দিকীর লোকনাট্য পরিবেশনা এবং একাডেমির জাতীয় নাট্যশালায় পরিবেশিত হবে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নির্দেশনায় নাটক ‘তপস্বী ও তরঙ্গিনী’। 
কর্মশালার সমাপনী দিনে ‘তাল, লয়, ছন্দ এবং বাদ্যযন্ত্র আবহ সংগীত’; ‘আলো পরিকল্পনা, মঞ্চ পরিকল্পনা ও প্রপস পরিকল্পনা’; ‘পান্ডুলিপি বিশ্লেষণ, নাটক: রথযাত্রা’; ‘পোষাক ও  রূপসজ্জা পরিকল্পনা’ এবং ‘পর্যবেক্ষণ, গেমস্ ও বিজনেস’ বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। 
প্রশিক্ষণ শেষে ৩১ আগস্ট প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষনার্থীদের সনদপত্র দেওয়া হবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat