×
ব্রেকিং নিউজ :
শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে : পরিবেশমন্ত্রী বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপকের পিতার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক সালেহ আহমদ তাকরীমকে সংবর্ধনা দেবে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণে সম্মিলিত প্রচেষ্টা নেয়ার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর কয়লাখনি দুর্নীতি : খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ২৫ জানুয়ারি বিআইডব্লিউটিএ’র মাধ্যমে ৯০ ভাগ নদীর জায়গা দখলমুক্ত হয়েছে : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী জাপানিজ হোসি কুনিও হত্যা মামলায় আাসামি ইছাহাক আলীর খালাসের রায় স্থগিত পিবিআই প্রধানসহ ছয়জনের বিরুদ্ধে করা বাবুল আক্তারের মামলার আবেদন খারিজ ভোলায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুই যুবক নিহত পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবিতে ২৪ জনের মৃত্যু
  • আপডেট টাইম : 21/09/2022 07:37 PM
  • 4 বার পঠিত

আগামী বছর ফসল সংগ্রহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কার প্রেক্ষাপটে বৈশ্বিক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় বিশ্ব নেতারা মঙ্গলবার জরুরি প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট এ সংকটের জন্য রাশিয়াকে দায়ী করে মস্কোর বিরুদ্ধে বিশ্বের ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের দাবি জানিয়েছেন। খবর এএফপি’র।
জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, আফ্রিকান ইউনিয়ন ও স্পেনের মন্ত্রিরা বিশ্বের খাদ্য সংকট বিষয়ে বৈঠক করেন। আর এই খাদ্য ঘাটতিকে বিভিন্ন সংঘাত ও অস্থিতিশীলতা সৃষ্টির ক্ষেত্রে অন্যতম উপাদান হিসেবে দেখা হচ্ছে।
ভিডিও লিংকে বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি খাদ্য সংকট সৃষ্টির জন্য সরাসরি মস্কোকে দায়ী করেন।  রাশিয়া তাদের উদ্দেশ্য হাসিলের জন্য ইচ্ছাকৃতভাবে এ সংকট তৈরী করে।
জেলানস্কি বলেন,‘ খাদ্য সংকট সৃষ্টি করে এমন কোন দেশকে কতিপয় একনায়ক দেশ ক্ষমা করলেও বিশ্বের পক্ষ থেকে এ ব্যাপারে অবশ্যই কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’
তিনি ইউক্রেন থেকে রপ্তানি বন্ধে বিভিন্নভাবে বাধা সৃষ্টি ও অন্যান্য ‘অনৈতিক পদক্ষেপ’ গ্রহণ করায় রাশিয়াকে দায়ী করেন। ইউক্রেন হচ্ছে খাদ্য শস্য উৎপাদনকারী প্রধান দেশ।
তিনি বলেন, ‘রাশিয়াকে এ জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে।
স্পেনিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন  ‘খাদ্য নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছেন।’ তিনি গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর নির্দেশ দেন।
সানচেজ বলেন, ‘পেটে ক্ষুধা থাকলে শান্তি থাকে না এবং শান্তি ছাড়া আমরা ক্ষুধা মোকাবেলা করতে পারি না।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...