×
ব্রেকিং নিউজ :
মাদক বিক্রির অভিযোগে ৪০ জন গ্রেফতার শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপি’কে অন্ধকারে ঠেলে দিয়েছে: ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে আইপিইউ অ্যাসেম্বলি শেষে দেশে ফিরেছেন স্পিকার আলেপ্পোর কাছে ইসরায়েলি হামলায় সিরিয়ার ৩৬ সৈন্য নিহত হার্ভার্ড লাইব্রেরি বই বাঁধাই থেকে মানুষের চামড়া অপসারণ দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ
  • প্রকাশিত : ২০২২-০৮-২৫
  • ২৮৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ি দক্ষ, সৎ ও উপযুক্ত প্রতিষ্ঠানকে সারের  ডিলারশীপ লাইসেন্স প্রদানের পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে আজ  সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ, কে এম ফজলুল হক, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ, বেগম পারভীন হক সিকদার এবং মোঃ শফিউল ইসলাম সভায়  অংশগ্রহণ করেন। 
সভায়  বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর একগুচ্ছ নির্দেশনা বাস্তবায়ন; বাজারে ভোজ্য তেলে পরিমিত ভিটামিন এবং সারের উৎপাদন, মজুদ, বিতরণ ও বিভিন্ন কারখানার উৎপাদনের লক্ষ্যমাত্রা ও সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া  বিএসটিআই এর সার্বিক কার্যক্রম বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রকল্পের কাজের সর্বশেষ অবস্থা এবং চিনি শিল্পের সর্বশেষ অবস্থা নিয়ে কমিটিতে বিস্তারিত আলোচনা করা হয়। 
সভায় দক্ষ, সৎ ও উপযুক্ত প্রতিষ্ঠানকে সারের  ডিলারশীপ লাইসেন্স প্রদান করে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা মোতাবেক কাজ করে দেশকে এগিয়ে নেয়ার জন্য সবাইকে সহযোগিতার অনুরোধ করা হয়। বিসিক কারখানার প্রতি বিশেষ নজর প্রদান এবং প্রতিনিয়ত বিএসটিআইয়ের মাধ্যমে তদারকি নিশ্চিত করে অসাধু ব্যবসায়ী ও উৎপাদকদের কর্মকান্ডের বিষয়ে সচেতন থাকার সুপারিশ করা হয়। বিশেষ করে মোড়কজাত বা প্যাকেটজাত পণ্যের ওজন ও গুনগতমান পর্যবেক্ষণের মাধ্যমে সেবার মান অনুধাবন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়। 
সভায়  জানানো হয়, দেশে প্রায় সাতশতটি মোবাইল কোর্ট দায়িত্ব পালন করছে, তাদেরকে এ ব্যাপারে যথাযথ সহায়তার আহ্বান জানানো হয়। এছাড়া, সাভার ট্যানারী এলাকা দূষণমুক্ত রাখার জন্য ইত্যেমধ্যে ডাম্পিং ইয়ার্ড-৩ এ প্রয়োজনীয় সংখ্যক পুকুর খনন করা হয়েছে এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে বলে  মন্ত্রণালয় থেকে কমিটিকে জানানো হয়।  সার, চিনি ইত্যাদি দেশীয় মিল কারখানা হতে উৎপাদিত সামগ্রী ব্যবহারে উৎসাহিত করার পরামর্শ রাখা হয়। তাছাড়া, কাফকোর মাধ্যমে আমদানী নির্ভরতা কমানোর পরামর্শ দেয়া হয়।
সভার  শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুুিজবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদতবরণকারী সকল শহীদের এবং ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করা হয়। শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায়  উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat