×
ব্রেকিং নিউজ :
আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহীদের মনোনয়নের আবেদনপত্র সংগ্রহের আহবান ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ঈদে মিলাদুন্নবীর তারিখ নির্ধারণে আগামীকাল চাঁদ দেখা কমিটির সভা অসাম্প্রদায়িক রাষ্ট্রের ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : তথ্যমন্ত্রী দেশে করোনা সংক্রমণ কমেছে দশমিক ১৬ শতাংশ মহালয়া দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের ক্ষন গণনা করতোয়ায় নৌকাডুবিতে প্রাণহানির ঘটনায় রেলপথ মন্ত্রীর শোক জি কে শামীম ও ৭ দেহরক্ষীর যাবজ্জীবন কারাদন্ড শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে : পরিবেশমন্ত্রী বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপকের পিতার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
  • আপডেট টাইম : 20/09/2022 09:05 PM
  • 4 বার পঠিত

হারিকেন ফিওনায় পুয়ের্তো রিকোর আঘাতে ভয়াবহ বন্যা এবং উভয় ক্যারিবিয়ান দ্বীপ (পুয়ের্তো রিকো ও ডোমিনিকান প্রজাতন্ত্র)-এ ব্যাপক বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পর সোমবার ডোমিনিকান প্রজাতন্ত্রে প্রবল বৃষ্টিপাত শুরু হয়।
ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সোমবার ঝড়টি একটি ক্যাটাগরি টু হারিকেনে শক্তিশালী হয়ে পুয়ের্তো রিকো ও ডোমিনিকান রিপাবলিকের পূর্বাঞ্চলে রাতভর ভারী বর্ষণ ও নতুন করে ভয়াবহ বন্যার পূর্বাভাস দিয়েছে।
এনএইচসি হারিকেনটি এখনও শক্তিশালী হচ্ছে এবং "জীবন-হুমকিমূলক বিপর্যয়কর বন্যা এবং ভূমি ধসের" আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে। খবর এএফপি’র।
ঘটনাস্থল থেকে একজন এএফপি সাংবাদিক জানান, ডোমিনিকান রিসোর্ট পুন্তা কানার চারপাশে গাছ বা বৈদ্যুতিক খুঁটি পড়ে যাওয়ার কারণে বেশ কয়েকটি রাস্তা প্লাবিত হয়েছে বা কেটে গেছে এবং বিদুৎ বিচ্ছিন্ন হয়ে পরেছে।
প্রেসিডেন্ট লুইস আবিনাদার লা আলতাগ্রাসিয়া পূর্বাঞ্চলীয় তিনটি প্রদেশ পুন্তা কানার বাড়ি, এল সিবো এবং হাতো মেয়রকে দুর্যোগ অঞ্চল ঘোষণা করেছেন।
স্থানীয় মিডিয়ার ফুটেজে দেখা গেছে, পূর্ব উপকূলীয় শহর হিগুয়ের কোমর পানিতে ডুবে থাকা বাসিন্দারা তাদের জিনিসপত্র উদ্ধারের চেষ্টা করছেন।
দ্বীপের ৩২টি প্রদেশের মধ্যে ১৮টিতে রেড অ্যালার্ট রয়েছে। জরুরি পরিষেবা অনুসারে প্রায় ৮০০ মানুষ নিরাপদ এলাকায় আশ্রয় নিয়েছে।
ফিওনা প্রতি ঘন্টায় সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার বাতাস সঞ্চার করেছে উল্লেখ করে এনএইচসি জানায়, মঙ্গলবার এটিকে একটি ক্যাটাগরি থ্রি ঝড়ে শক্তিশালী করবে বলে আশঙ্কা করা হয়েছিল। ঝড়টি এই মৌসুমের প্রথম বড় আটলান্টিক হারিকেন তৈরি করছে।
সোমবার মধ্যরাতে বা মঙ্গলবার ভোরে তুর্কস এবং কাইকোসের কাছাকাছি যাওয়ার পর, ঝড়টি সপ্তাহের শেষের দিকে উত্তর দিকে অগ্রসর হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
গভর্নর পেড্রো পিয়েরলুইসি বলেন, রোববার ঝড়ের কারণে বিপর্যয়কর ক্ষতি সাধিত হয়েছে, কিছু এলাকায় ৩০ ইঞ্চি (৭৬ সেন্টিমিটার)-এরও বেশি বৃষ্টিপাত হয়েছে।
তিনি বলেন, ৩০ লাখ লোকের দ্বীপ পুয়ের্তো রিকোর বেশিরভাগই বিদ্যুৎবিহীন ছিল, তবে সোমবার প্রায় ১০০,০০০ গ্রাহকের পুনরায় বিদ্যুৎ সংযোগ করা হয়েছে।
কর্মকর্তারা জানান, এই প্রাকৃতিক বিপর্যয়ের উদ্ভুত পরিস্থিতিতে ১ লাখ ৯৬ হাজার মানুষের জন্য বিষুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুয়ের্তো রিকোর জন্য জরুরি অবস্থা ঘোষণা করে ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে সহায়তা প্রদানের অনুমোদন দিয়েছেন।
ব্লাকআউটের সমস্যা সমাধানের প্রয়াসে ২০২১ সালের জুন মাসে গ্রিডটি  বেসরকারীকরণ করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...