×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৮-২৫
  • ৩৬৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি বুধবার দেশটির স্বাধীনতা দিবসে একটি রেল স্টেশনে ভয়াবহ হামলার কথা বলেছেন এবং তিনি ‘যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত’ ইউক্রেন লড়াই করে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন। এ দিন এক যোগে স্বাধীনতা দিবস ও রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ছয় মাস পূর্তি দিবস পালন করা হয়। খবর এএফপি’র।
এদিকে ওয়াশিংটন পৃথকভাবে সতর্ক করে দিয়ে বলেছে, মস্কো ইউক্রেনের দখল করে করে নেওয়া বিভিন্ন এলাকায় ‘মনগড়া’ গণভোটের প্রস্তুতি গ্রহণ করছে। আর এটি হবে তাদের নিয়ন্ত্রণ বৈধ করার চেষ্টা।
তিনি বলেন, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় দনিপ্রপেত্রভস্ক অঞ্চলের চাপলিনো স্টেশনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ২২ জন নিহত হন। এরআগে তিনি ১৫ জন নিহত ও ৫০ জন আহত হওয়ার কথা বলেছিলেন।
তিনি তার প্রাত্যহিক ভাষণে বলেন, ‘আমাদের আজকের কষ্ট হচ্ছে চাপরিনো। আজকের দিনে সেখানে হামলায় ২২ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে পাঁচজন রয়েছেন যারা একটি গাড়িতে পুড়ে প্রাণ হারান। এছাড়া এ তালিকায় ১১ বছর বয়সের এক কিশোর বালক রয়েছে। রাশিয়ার রকেট হামলায় তার বাড়ি ধ্বংস হয়।’
ইউক্রেন ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে। এ দিবস পালন উপলক্ষে জেলানস্কি জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। একই দিন রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ছয় মাস পূর্তি দিবসও পালন করা হয়।
ইউক্রেনের স্বাধীনতা দিবসে রাশিয়া ‘বিশেষভাবে যন্ত্রণাদায়ক’ কিছু ঘটাতে পারে এ সপ্তাহান্তে তিনি এমন ইঙ্গিত দিয়েছিলেন।
ওয়াশিংটনে সিনিয়র এক কর্মকর্তা সতর্ক করে দেন যে রাশিয়া সপ্তাহে অধিকৃত এলাকাগুলোতে তাদের নিয়ন্ত্রণ বৈধ করতে গণভোট শুরু করার ঘোষণা দিতে পারে।
জাতীয় নিরাপত্তা সমন্বয়ক জন কিরবি বলেন, ‘রাশিয়ার নেতা মনগড়া গণভোট অনুষ্ঠানে কর্মকর্তাদের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন।’
এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আকস্মিক কিয়েভ সফর করেন। এ সময় তিনি ইউক্রেনের দীর্ঘ ছয় মাসের প্রতিরোধের প্রশংসা করেন।
জনসন বলেন,  পুতিন ‘ইউক্রেনীয়দের দৃঢ় প্রতিরোধ মোকাবেলায় ব্যর্থ হয়েছেন।
এরআগে ইউক্রেন নেতা সকালের ভিডিও ভাষণে তার দৃঢ় অবস্থান ব্যক্ত করে বলেন, ‘আমরা আপনার সামরিক বাহিনীকে ভয় করি না, আমরা কেবলমাত্র আমাদের দেশের কথা চিন্তা করি। এক্ষেত্রে আমরা যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত লড়াই করে যাবো।’
রাশিয়ার কথা উল্লেখ করে তিনি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, ইউক্রেন ‘সন্ত্রাসীদের সাথে সমঝোতার কোন উপায় খুঁজে বের করার চেষ্টা করবে না।’
এদিকে ইউক্রেনের স্বাধীনতা দিবসে যুক্তরাষ্ট্র নতুন করে দেশটিকে সামরিক সহায়তায়  ৩০০ কোটি ডলার প্রদানের ঘোষণা দিয়েছে। ছয় মাসের ইউক্রেন যুদ্ধে এটি হচ্ছে এখন পর্যন্ত সর্বোচ্চ একক নিরাপত্তা প্যাকেজের ঘোষণা।
হোয়াইট হাউস বুধবার আনুষ্ঠানিকভাবে এ সামরিক সহায়তার ঘোষণা দেয়। এই তহবিল অস্ত্র ক্রয়, সামরিক প্রশিক্ষণ ও অন্যান্য অভিযানের কাজে ব্যবহার করা যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat