×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৮-০১
  • ৪৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের জান্তা প্রধান সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলোর সাথে সম্মত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে।
গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি’র নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর জান্তা প্রথম জরুরি অবস্থা ঘোষণা করে।
মিয়ানমার তখন থেকে বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। সেনাবাহিনী শহর ও শহরে বেশিরভাগ শান্তিপূর্ণ বিক্ষোভকে দমন করার পর সংঘর্ষ ছড়িয়ে পড়ে।
দশ সদস্যের অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) গত বছর একটি পাঁচ-দফা ‘ঐক্যমতে’ সম্মত হয়েছিল। তবে সামরিক জান্তানা পাঁচ দফা পরিকল্পনা বাস্তবায়নের খুব একটা আগ্রহী ছিলনা।
জান্তা নেতা মিন অং হ্লাইং রাষ্ট্রীয় গণমাধ্যমে সম্প্রচারিত এক বক্তৃতায় বলেছেন, মিয়ানমার অভ্যন্তরীণ সহিংসতার মুখোমুখি হয়ে করোনভাইরাস মহামারির চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
‘সুতরাং স্থিতিশীলতার অভাবের কারণে আসিয়ানের ঐক্যমত বাস্তবায়ন করা কঠিন ছিল,’ বলেছেন মিন অং হ্লাইং। তিনি বলেন, পরিস্থিতি ‘স্বাভাবিক হলেই অগ্রগতি হতে পারে।
পশ্চিমা সরকারগুলো অভ্যুত্থান এবং নোবেল বিজয়ী সু চি এবং তার দলের অসংখ্য সদস্য ও সমর্থকদের বিভিন্ন অভিযোগে আটকের নিন্দা করেছে।
আসিয়ানের কিছু সদস্য যার মধ্যে মিয়ানমার এবং একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ঐতিহ্য রয়েছে, তারাও জেনারেলদের সমালোচনা করেছে।
সামরিক জান্তা যদিও আসিয়ান পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয়েছে, তবে এটি কখনোই প্রত্যাখ্যান করেনি।
মিন অং হ্লাইং বলেছেন ‘ আমাদের দেশ একটি আসিয়ান রাষ্ট্র, তাই আমরা আসিয়ানের সম্মেলনকে মূল্য দিই।’
মিন অং হ্লাইং তার বক্তৃতায় জরুরী অবস্থার মেয়াদ বাড়ানোর কথা উল্লেখ না করলেও, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সামরিক সরকারের প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে আরও ছয় মাসের জরুরী অবস্থার জন্য তার অনুরোধ অনুমোদন করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat