×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৬-০২
  • ৪৮৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ ইয়েমেন শান্তি চুক্তি নবায়নের ‘ইতিবাচক’ ইঙ্গিত দিয়েছে। এ চুক্তির ব্যাপারে বৃহস্পতিবার বড় ধরনের সুস্পষ্ট কোন অগ্রগতি না হলেও তারা এমন ইঙ্গিত দেন। এদিন প্রাথমিকভাবে করা এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। এই চুক্তির ফলে সংঘাতময় ইয়েমেনের জনগণের ভোগান্তি অনেকটা কমে আসতে দেখা যায়। খবর এএফপি’র।
দাতা সংস্থাগুলো ও পশ্চিমা বিশ্বের সরকাররা এ শান্তি চুক্তির মেয়াদ বাড়াতে ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছে। এ চুক্তির ফলে ইয়েমেনে সংঘাতের তীব্রতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে দেখা যায়।
জাতিসংঘ জানায়, সংঘাতের কারণে দেশটিতে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।
বুধবার এক প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান দুজারিক বলেন, ‘এই শান্তি চুক্তি নবায়নে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের কাছ থেকে আমরা প্রাথমিকভাবে ইতিবাচক সাড়া পেয়েছি।’
তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ না করে কেবলমাত্র বলেন, ‘আমরা আরো সুস্পষ্ট তথ্য পেলে দ্রুত আপনাদেরকে জানাবো।’
যুক্তরাষ্ট্র মঙ্গলবার সতর্ক করে দিয়ে জানায়, ইয়েমেন শান্তি আলোচনা ‘জটিলতার’ মুখে পড়েছে। ফলে তারা দেশটিতে ফের সংঘাত বেড়ে যাওয়ার আশংকা করছে।
২০১৪ সালে বিদ্রোহীরা রাজধানী সানার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইয়েমেনে ব্যাপক সংঘাত বেড়ে যায়। এরফলে ওই বছর দেশটির অবরুদ্ধ সরকারের পক্ষে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট হস্তক্ষেপ করে।
ইয়েমেনে থাকা বিভিন্ন দাতা গ্রুপ এ শান্তি চুক্তির সুবিধা নিয়ে তাদের কার্যক্রম শুরু করে। চুক্তিটি এপ্রিলে কার্যকর করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat