×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৪-০৭
  • ২৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও দন্ডাদেশপ্রাপ্ত খুনী রাশেদ চৌধুরীকে হস্তান্তরে মার্কিন আইনপ্রণেতাদের সহায়তা কামনা করেছেন। রাশেদ বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।
মোমেন ডেমোক্র্যাট সিনেটর জন ওসোফ এবং ওয়াশিংটন ডিসির এশিয়া, দি প্যাসিফিক, সেন্ট্রাল এশিয়া ও ননপ্রলিফারেশন বিষয়ক ফরেন অ্যাফেয়ার্স সাবকমিটি, চেয়ারম্যান অব দি হাউস কংগ্রেসম্যান অ্যামি বেরার সঙ্গে পৃথক বৈঠকে এ অনুরোধ জানান।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি জে ব্লিংকেনের আমন্ত্রণে বাংলাদেশ মন্ত্রীর মার্কিন সফরকালে বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানীতে সিনেটর ও কংগ্রেসম্যানের নিজ নিজ কার্যালয়ে এই বৈঠকগুলো অনুষ্ঠিত হয়।
এছাড়াও ড. মোমেন র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন আইনপ্রণেতাদের সহায়তা কামনা করে বলেন, ঢাকা আশা করছে যে- খুব শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
বৈঠককালে, পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যূত ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জোরালো মানবিক ও রাজনৈতিক সমর্থনের কথা কৃতজ্ঞতার সাথে স্বীকার করেন।
জোরপূর্বক বাস্তুচ্যূত হয়ে বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেয়া মিয়ানমারের সকল নাগরিক যেন তাদের জন্মভূমি রাখাইন রাজ্যে ফিরে যেতে পারে সে জন্য একটি নিরাপদ ও সুরক্ষিত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে মিয়ানমারের ওপর সম্ভব্য সব ধরনের চাপ প্রয়োগের জন্য মোমেন মার্কিন আইন প্রণেতাদের প্রতি অনুরোধ জানান।
এ সময় মার্কিন আইনপ্রণেতারা বিপুল সংখ্যক এই রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের উদারতার ভূয়সী প্রশংসা করে বলেন, এ ব্যাপারে তাদের সহায়তা অব্যাহত থাকবে।
ড. মোমেন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের ব্যাপারে ব্রিফ করেন। মার্কিন আইনপ্রণেতারা এর প্রশংসা করেন।
এ সময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান।
তিনি কংগ্রেশনাল বাংলাদেশ ককাস পুনরুজ্জীবিত করতেও তাদের সহায়তা কামনা করেন।
বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন আইনপ্রণেতারা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক আরো সম্প্রসারণের গুরুত্বের ওপর এবং আগামী দিনগুলোতে দু’দেশের মধ্যে চমৎকার এই অংশীদারিত্ব আরো জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন।
এ সময় বৈঠকে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন মাহবুবুল আলম হানিফ, এমপি এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat