×
ব্রেকিং নিউজ :
আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহীদের মনোনয়নের আবেদনপত্র সংগ্রহের আহবান ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ঈদে মিলাদুন্নবীর তারিখ নির্ধারণে আগামীকাল চাঁদ দেখা কমিটির সভা অসাম্প্রদায়িক রাষ্ট্রের ভিত মজবুত করতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : তথ্যমন্ত্রী দেশে করোনা সংক্রমণ কমেছে দশমিক ১৬ শতাংশ মহালয়া দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের ক্ষন গণনা করতোয়ায় নৌকাডুবিতে প্রাণহানির ঘটনায় রেলপথ মন্ত্রীর শোক জি কে শামীম ও ৭ দেহরক্ষীর যাবজ্জীবন কারাদন্ড শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করবে : পরিবেশমন্ত্রী বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপকের পিতার মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
  • আপডেট টাইম : 24/04/2020 05:50 PM
  • 1235 বার পঠিত
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত প্রায় ২৭ লাখ, মারা গেছে ১৮৬,৪৬২ জন

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৮৬ হাজার ৪৬২ জনে দাঁড়িয়েছে। গ্রিনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি একথা জানায়।
গত ২৪ ঘন্টায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৪ হাজার ৫৭৬ জন এবং আক্রান্তের সংখ্যা মোট ৬৮ হাজার ১৭ জন বেড়েছে।
ডিসেম্বরে চীনে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্বের ১৯৩টি দেশ ও ভূখন্ডে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৬ লাখ ৭৫ হাজার ৫০ জনে দাঁড়িয়েছে।
এক্ষেত্রে কমপক্ষে ৭ লাখ ৮ হাজার ৪০০ জন করোনা মুক্ত হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনা ভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।
কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
কোভিড-১৯ ভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৭৫৯ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ৮ লাখ ৬৬ হাজার ৬৪৬ জনে দাঁড়িয়েছে। দেশটিতে কমপক্ষে ৭৭ হাজার ৯৬৩ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছে।
করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে থাকা ইতালিতে এ ভাইরাসে ২৫ হাজার ৫৪৯ জন মারা গেছে এবং ১ লাখ ৮৯ হাজার ৯৭৩ জন আক্রান্ত হয়েছে।
এরপরের অবস্থানে থাকা স্পেনে ২২ হাজার ১৫৭ জন প্রাণ হারিয়েছে এবং ২ লাখ ১৩ হাজার ২৪ জন আক্রান্ত হয়েছে। ফ্রান্সে করোনা ভাইরাসে ২১ হাজার ৮৫৬ জনের মৃত্যু এবং ১ লাখ ৫৮ হাজার ১৮৩ জন আক্রান্ত হয়েছে। ব্রিটেনে করোনায় ১৮ হাজার ৭৩৮ জন মারা গেছে এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজার ৭৮ জন।
হংকং ও ম্যাকাউ বাদে চীনে এই ভাইরাসে ৪ হাজার ৬৩২ জনের মৃত্যু এবং ৮২ হাজার ৭৯৮ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে বুধবার নতুন করে মাত্র ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। চীনে এ পর্যন্ত মোট ৭৭ হাজার ২০৭ জন করোনামুক্ত হয়েছে।
ইউরোপের দেশগুলোতে এ পর্যন্ত এই ভাইরাসে মোট ১২ লাখ ৯৩ হাজার ৮২২ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ১৫ হাজার ৯৯০ জন মারা গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ৮ লাখ ৯৭ হাজার ৯৬১ জন আক্রান্ত এবং ৪৯ হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১ লাখ ৮৩ হাজার ৫৭৭ জন আক্রান্ত ও ৭ হাজার ৫১১ জন মারা গেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোট ১ লাখ ৪১ হাজার ৩৬৭ জন করোনায় আক্রান্ত এবং ৬ হাজার ৫ জনের মৃত্যু হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে ১ লাখ ২৩ হাজার ৫১৭ জন আক্রান্ত এবং ৬ হাজার ২০২ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকায় করোনা ভাইরাসে মোট ২৬ হাজার ৮৫৬ জন আক্রান্ত হয়েছে এবং ১ হাজার ২৭৯ জন মারা গেছে। ওশেনিয়ায় ৭ হাজার ৯৫০ জন আক্রান্ত ও ৯৮ জনের মৃত্যু হয়েছে।
গিনিতে বুধবার এই প্রথম করোনা ভাইরাসে একজনের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...